মাধ্যমিক বিদ্যালয় খোলা প্রসঙ্গে যা বললেন শিক্ষামন্ত্রী

বন্ধের নির্দেশনার পরও কোনো মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখা হয়েছে কী না তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান নওফেল। স্কুল বন্ধ নিয়ে শিক্ষা ও প্রাথমিক এ দুই মন্ত্রণালয়ের সমন্বয়হীনতা নিয়েও ক্ষোভ প্রকাশ করেন তিনি।

আজ শিক্ষামন্ত্রী সোমবার (২৯ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিনেট হলে আয়োজিত এক অনুষ্ঠান শেষে এ কথা বলেন।

তিনি বলেন, বন্ধের নির্দেশনার পরও কোনো মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার হয়েছে কী না তা খতিয়ে দেখা হবে।

কোনো শিক্ষা প্রতিষ্ঠান যদি বিরাজমান তাপমাত্রার পরও খোলা রাখে, তাহলে সেটা দেখা হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এ নিয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না।

প্রাথমিক বিদ্যালয় খোলা রাখা নিয়ে মন্ত্রী বলেন, আসলে দুই মন্ত্রণালয়ের সমন্বয়হীনতা নয়। আসলে প্রাথমিকের ক্লাস যে সময়ের মধ্যে শেষ হয়, সেই সময়ের মধ্যে ঝুঁকি না থাকায় সেটা খোলা রেখেছে তারা।

প্রাথমিক থেকে মাধ্যমিক স্কুল খোলা না কী বন্ধ? এ নিয়ে লেজেগোবরে অবস্থা দেশব্যাপী। তীব্র তাপপ্রবাহে মাধ্যমিক বিদ্যালয় বন্ধের নির্দেশনা অমান্য করে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ক্লাস চলছে অনেক প্রতিষ্ঠানেই। ‌ আর খোলা থাকা প্রাথমিক বিদ্যালয়ে উপস্থিতিও ছিল কম। দুই মন্ত্রণালয়ের দুই ধরনের সিদ্ধান্তকে সমন্বয়হীনতা বলছেন অভিভাবকরা। তবে মানতে নারাজ শিক্ষামন্ত্রী নিজেও।

তীব্র তাপপ্রবাহের কারণে ঢাকাসহ ৫ জেলায় বন্ধ রাখা হয়েছে সারা দেশের মাধ্যমিক পর্যায়ের স্কুল ও মাদ্রাসা। কিন্তু খোদ রাজধানীর উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণিতেই চলেছে ক্লাস। অংশগ্রহণ করেছে শিক্ষার্থীরা। শুধু ৬ষ্ঠ নয়, দশম শ্রেণি পর্যন্ত সব শ্রেণিতেই চলেছে ক্লাস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //