‘পরীক্ষায় নম্বর না থাকলে শিক্ষার্থীরা কিছুই করতে চায় না’

পরীক্ষায় নম্বর না থাকলে শিক্ষার্থীরা কিছুই করতে চায় না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এটি ভালো মানসিকতা নয় উল্লেখ করে এ থেকে বের হয়ে আসতে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

মন্ত্রী বলেন, আমরা এমন মানসিকতা তৈরি করেছি যে পরীক্ষায় মার্কস না থাকলে কিছুই করতে চাই না। এটা বিশেষ করে শহরাঞ্চলে দেখা যায়। সেজন্য অবশ্যই স্কাউটদের ক্রেডিট দেওয়ার প্রয়োজন আছে। আমাদের নতুন কারিকুলামের মধ্যেও স্কাউটিং থাকবে।

আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেলে বাংলাদেশ স্কাউটস দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ স্কাউটস।

শিক্ষামন্ত্রী বলেন, স্কাউটিং কার্যক্রম শিক্ষাক্রমের মধ্যে অবশ্যই থাকতে হবে। সেটা আমরা যাতে করতে পারি, সেজন্য আমাদের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) যে মূল্যায়ন পদ্ধতি আছে, সেখানেও সেগুলো যাবে। এটিকে আমরা মার্কিং স্কিমের মধ্যে আনার চেষ্টা করবো। আমাদের সন্তানরাও সেটা যেন পায়। সেই ব্যবস্থা প্রণয়নের চেষ্টা আমরা করবো।

তিনি বলেন, প্রকৃতি থেকে শেখার মানসিকতা যদি না থাকে, তাহলে পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষার্থীদের খাপ খাওয়াতে কষ্ট হবে। তাই নতুন কারিকুলামে জীবন ও জীবিকাসহ আরও অনেক বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। সেখানে এসব বিষয়ে শিখনকালীন মূল্যায়ন করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //