যশোর বোর্ডের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ৩৬ শিক্ষার্থী নিষিদ্ধ

পরীক্ষায় নকল করায় ৩৬ শিক্ষার্থীকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করেছে যশোর শিক্ষা বোর্ড। তারা এক থেকে তিন বছর পর্যন্ত মেয়াদে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

গতকাল মঙ্গলবার (১২ ডিসেম্বর) অনুষ্ঠিত বোর্ডের শৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০২৩ সালে দুইটি পরীক্ষায় নকলের দায়ে বহিষ্কার হয় এসব শিক্ষার্থীরা। এছাড়া পরীক্ষাকেন্দ্র থেকে জব্দ করা মোবাইল ফোন ফেরত দেয়ার সিদ্ধান্ত হয় সভায়।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

বোর্ড সূত্র জানায়, নিষিদ্ধ হওয়া ৩৬ জনের মধ্যে এসএসসি পরীক্ষার্থী ৯ ও এইচএসসি পরীক্ষার্থী ২৭ জন। বহিষ্কার হওয়া পরীক্ষার্থীর অপরাধ যদি ‘ক’ ও ‘খ’ শ্রেণির হয়, তাহলে তার পরীক্ষা ওই বছরের জন্য বাতিল হবে। পরের বছর আবার পরীক্ষা দিতে পারবে।

 ‘গ ’শ্রেণির অপরাধ হলে বহিষ্কার হওয়া পরীক্ষার্থীর ওই বছরের পরীক্ষা বাতিল হবে। তার পরবর্তী দুই বছরও পরীক্ষা দিতে পারবে না। আর ‘ঘ’ শ্রেণির অপরাধ করলে তার ওই বছরের পরীক্ষা বাতিল হবে। সে পরবর্তী তিন বছর পরীক্ষা অংশ নিতে পারবে না।

ড. বিশ্বাস শাহীন আহমেদ জানান, বোর্ডের চেয়ারম্যান ঢাকায়। তিনি আসলে সভার রেজুলেশন স্বাক্ষর হবে। এরপর সভার সিদ্ধান্ত স্ব স্ব কেন্দ্রে পাঠানো হবে। যেসব কেন্দ্র থেকে মোবাইল ফোন জব্দ করা হয়েছে সেখানে ফেরত পাঠানো হবে।

 বোর্ডের সচিব প্রফেসর এম আব্দুর রহিমের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর আব্দুল মজিদ, পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ, কলেজ পরিদর্শক সমীর কুমার কন্ডু, সরকারি মাইকেল মধুসূদন কলেজের অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার, বিদ্যালয় পরিদর্শক সিরাজুল ইসলাম, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক নিয়ামত এলাহীসহ বিভিন্ন সরকারি কলেজের অধ্যক্ষরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //