শ্রেণিপ্রতি ৬০ শিক্ষার্থীর বেশি নয়, আসছে নীতিমালা

আগামী ২৪ অক্টোবর মঙ্গলবার থেকে সারাদেশে শুরু হচ্ছে স্কুলে ভর্তির আবেদন প্রক্রিয়া। চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। শ্রেণিপ্রতি ৬০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না- এমন নিয়ম রেখে ভর্তি নীতিমালার খসড়া করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। শিগগিরই চূড়ান্ত করা হবে এই নীতিমালা।

২০২১ সালে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি শুরু হয়। এরপর থেকে সব সরকারি-বেসরকারি স্কুলের লটারি অনলাইনে সম্পন্ন করছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। 

এবারও কেন্দ্রীয় সফটওয়ারের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। এ সংক্রান্ত নীতিমালার খসড়া করেছে অধিদপ্তর। ২৪ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন এবং ৩০ নভেম্বরের মধ্যে লটারি প্রক্রিয়া শেষ করতে হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর পরিচালক অধ্যাপক বেলাল হোসেন বলেন, ‘শ্রেণি বা শাখা প্রতি ৬০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করলে সেই প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেবে অধিদপ্তর। সেইসঙ্গে বেসরকারি কোনো স্কুল কেন্দ্রীয় লটারিতে অংশ না নিলে, অনুমতি নিতে হবে মন্ত্রণালয়ের।’ 

সফটওয়ারের মাধ্যমে লটারিতে চাপ কমেছে স্কুলগুলোর, বন্ধ হয়েছে ভর্তি বাণিজ্যও।ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বলেন, ‘রাজধানীর স্কুল–কলেজগুলো শিক্ষার্থী চাপ খুব বেশি থাকে। সে তুলনায় মফস্বল এলাকায় অনেকটা কম। অতিরিক্ত শিক্ষার্থীদের চাপের কারণে অনেক সময় শিক্ষার মান ব্যাহত হতে পারে।’

এদিকে, ঢাকা মহানগরীতে বাংলা মাধ্যম স্কুলে ভর্তি ফি সর্বোচ্চ ৮ হাজার টাকা। আর ইংরেজি মাধ্যমে ১০ হাজার টাকা নির্ধারণ করছে অধিদপ্তর।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //