জাবিতে সিনেট শিক্ষক প্রতিনিধি নির্বাচন সোমবার

আগামীকাল (১৬ অক্টোবর) অনুষ্ঠিত হতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন। এই নির্বাচনের শেষ মুহূর্তের প্রচারণায় শিক্ষকদের ব্যস্ত সময় পার করতে দেখা গেছে।

আগামীকাল সোমবার (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ক্লাবে সকাল সাড়ে নয়টা থেকে বেলা একটা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

দুটি প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছেন শিক্ষকরা। বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ তাদের ৩৩ জন প্রার্থী চূড়ান্ত করেছে।

অপরদিকে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সাথে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ যুক্ত হয়ে গঠন করেছে ‘শিক্ষক ঐক্য পরিষদ’। এই প্যানেলে বিএনপিপন্থীদের পক্ষ থেকে ২৭ জন এবং আওয়ামীপন্থী ছয়জন শিক্ষক প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনকে ঘিরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাজনীতি নতুন মাত্রা লাভ করেছে। গত ৩  সেপ্টেম্বর আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ থেকে বের হয়ে ‘মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষক পরিষদ’ নামে নতুন সংগঠনের ঘোষণা দেয়। সেদিনই বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন ‘জাতীয়তাবাদী শিক্ষক পরিষদ’ -এর সঙ্গে জোটবদ্ধ হয়ে ‘শিক্ষক ঐক্য পরিষদ’ নামে ৩৩ জন শিক্ষকের পৃথক প্যানেল ঘোষণা করেন তারা।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ১৯ (১) (জে) ধারা অনুসারে সিনেট সদস্য হিসেবে ৩৩ জন শিক্ষক প্রতিনিধি থাকেন। এসব প্রতিনিধির মেয়াদ তিন বছর হলেও পরবর্তী সিনেটর না আসা পর্যন্ত নির্বাচিতদের বৈধতা থাকে। এর আগে ২০১৫ সালের ১১ অক্টোবর সর্বশেষ বিশ্ববিদ্যালয়ের সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয়। ফলে দীর্ঘ আট বছর পর সিনেটের ৩৩ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচন হতে যাচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //