অনুমতি ছাড়া চাকরির আবেদন করলে কঠোর শাস্তি

নীতিমালা অনুযায়ী সরকারি যে কোনো চাকরিতে থাকা অবস্থায় অন্য সরকারি, আধা সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির আবেদন করতে কর্মরত বিভাগের অনুমতি নিতে হবে। কিন্তু প্রাথমিক স্কুলের শিক্ষক-কর্মচারীদের মধ্যে অনেকেই তা মানছেন না। 

প্রাথমিকের শিক্ষকদের মধ্যে কেউ কেউ লিখিত কখনও মৌখিক পরীক্ষা পর্যন্ত দিয়ে দিচ্ছেন। এরপর চূড়ান্ত পর্যায়ে এসে অনুমতির জন্য আবেদন করছেন। এ বিষয়গুলো জানার পর এবার কঠোর নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সব জেলা-উপজেলা শিক্ষা অফিসারের কাছে পাঠানো হয়েছে।

শামস্ উদ্দিন আহমেদ সাক্ষরিত এ চিঠিতে বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং অধিদপ্তরাধীন মাঠ পর্যায়ে কর্মরত কর্মচারীরা বিভিন্ন সময়ে চাকরি পরিবর্তনের লক্ষ্যে সরকারি কর্মকমিশন এবং বিভিন্ন সরকারি আধা-সরকারি সংস্থায় নিয়োগের জন্য আবেদন করে থাকেন। অধিকাংশ ক্ষেত্রে আবেদনকারীরা লিখিত পরীক্ষায় কৃতকার্য হওয়ার পর মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনুমতির জন্য আবেদন করেন। আবেদনে অনুমতি না নিয়ে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে আবেদন করা সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিলবিধি পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ।

এতে আরও বলা হয়, চাকরির জন্য আবেদনকারীদের এখন থেকে মূল আবেদন জমা দেওয়ার পূর্বে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। কোনোক্রমেই সরাসরি আবেদন করে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি চেয়ে আবেদন করা যাবে না। পূর্বানুমতি ব্যতীত লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে কেবলমাত্র মৌখিক পরীক্ষায় অংশ নেওয়ার পূর্বে অনুমতি চেয়ে আবেদন করলে সে আবেদন নাকচ হবে এবং বিভাগীয় মামলা রুজু করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //