এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশ

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ প্রকাশিত ‘এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং-২০২৩’-এ সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের কোনো শিক্ষাপ্রতিষ্ঠান স্থান পায়নি।  

তবে শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্য প্রতিবেশী দেশ ভারতের ৪টি ও পাকিস্তানের ১টি বিশ্ববিদ্যালয় আছে। তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৮৬তম। আর ১৯২তম অবস্থানে আছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। 

গতকাল বৃহস্পতিবার (২২ জুন) যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন ম্যাগাজিন যে র‍্যাঙ্কিং প্রকাশ করেছে তাতে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর নাম রয়েছে। যার মধ্যে ৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানই ভারতের। 

এদিকে র‍্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে শীর্ষে আছে চীনের সিংহুয়া ও পিকিং বিশ্ববিদ্যালয়। আর এশিয়ার সেরা দশের মধ্যে চীনের ৪টি, হংকংয়ের ৩টি, সিঙ্গাপুরের ২টি ও জাপানের ১টি বিশ্ববিদ্যালয় রয়েছে।

এবার ১৩টি বিষয়কে পারফরম্যান্স ইন্ডিকেটর বিবেচনায় নিয়ে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের এই তালিকা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তুলনাকে ব্যাপকভিত্তিক ও সুষম করতে বিশ্ববিদ্যালয়ের মৌলিক লক্ষ্য,পাঠদান, গবেষণা, জ্ঞান স্থানান্তর ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি- সবকিছুই বিচার করা হয়েছে।

এবার র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয়ের স্থান হয়েছে। যা গতবার ছিল মাত্র ৬টি। ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ছাড়া র‍্যাঙ্কিংয়ে ৪০১-৫০০ গ্রুপে আছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //