দেশের ১১৩তম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

দেশের ১১৩তম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসাবে ‘বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, কাদিরাবাদ’ নামে নতুন একটি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নাটোরের কাদিরাবাদ সেনানিবাসের তত্ত্বাবধানে পরিচালিত হবে বলে জানা গেছে। এ নিয়ে গত দুই মাসে চারটি বিশ্ববিদ্যালয় অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি নামে কুমিল্লা, নাটোর, নীলফামারী, খুলনায় আরও চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। নতুন এ বিশ্ববিদ্যালয়টি নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ১১৩টিতে।

‘বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, কাদিরাবাদ’ নামে এ বিশ্ববিদ্যালয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ১০ ধারা অনুযায়ী দুই শর্তে স্থায়ীভাবে স্থাপন ও পরিচালনার সনদপত্র দিয়ে সম্প্রতি আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এই বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যানকে বিশ্ববিদ্যালয়টি পরিচালনার সাময়িক অনুমতি দিয়ে চিঠি পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

শর্ত দুটি হলো- বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক অনুমোদিত প্রোগ্রামসমূহের জন্য লাইব্রেরিতে পুস্তক, জার্নালের সংখ্যা বৃদ্ধি করতে হবে। এছাড়া লাইব্রেরিতে বাংলাদেশি লেখকদের মূল বই সংগ্রহ করতে হবে। সেই সঙ্গে একজন পূর্ণকালীন লাইব্রেরিয়ান নিয়োগ করতে হবে; কম্পিউটার ল্যাবে সর্বশেষ সংস্করণের প্রসেসর (কোর আই ৯) ক্রয় করতে হবে এবং ল্যাবের আধুনিকায়ন করতে হবে।

এর আগে চলতি বছরের ১৭ ও ১১ এপ্রিল ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি বাংলাদেশ ও তিস্তা ইউনিভার্সিটি নামে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয় সরকার। তার আগে ২৬ ফেব্রুয়ারি ‘বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, খুলনা’ নামে নতুন আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়া হয়েছিল। সব মিলিয়ে চলতি বছরের এ পর্যন্ত ৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন দিয়েছে সরকার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //