সরকারি মেডিকেল কলেজে ভর্তি শুরু সোমবার

আগামী সোমবার (২৭ মার্চ) থেকে দেশের সরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে। চলবে ৬ এপ্রিল পর্যন্ত।

এ জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ সরকারি মেডিকেল কলেজগুলোয় নির্বাচিত ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের অফিস চলাকালে ভর্তিপ্রক্রিয়া সম্পন্ন করতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে জানানো হয়েছে।

২০২২-২৩ শিক্ষাবর্ষের পরীক্ষায় পাস করেছেন ৪৯ হাজার ১৯৪ জন শিক্ষার্থী। এবারে পাসের হার ৩৫ দশমিক ৩৪ শতাংশ। সরকারি মেডিকেল কলেজগুলোতে উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে এক হাজার ৯৫৭ জন ছেলে আর দুই হাজার ৩৯৩ জন মেয়ে শিক্ষার্থী সরকারি মেডিকেল কলেজে পড়ার সুযোগ পেয়েছেন।

সরকারি ও বেসরকারি মিলিয়ে মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ১১ হাজার ১২২টি। এর মধ্যে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি আর ৭১টি বেসরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ৭৭২টি।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, ভর্তি কার্যক্রমে দরকার হবে, এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট; এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষা পাসের মূল সনদ/প্রশংসাপত্র; সদ্য তোলা চার কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি, জেলা কোটার দাবির ক্ষেত্রে স্থানীয় সিটি করপোরেশনের মেয়র, পৌরসভার চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অথবা ওয়ার্ড কমিশনার প্রদত্ত মূল নাগরিক সনদ; পার্বত্য জেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রার্থীর ক্ষেত্রে সার্কেল চিফ এবং জেলা প্রশাসকের সনদ ও অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চিফ বা জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদ।

অন্য জেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রার্থীদের ক্ষেত্রে গোত্রপ্রধান ও সংশ্লিষ্ট জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদ এবং মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের প্রকাশিত পরিপত্র এবং সরকার কর্তৃক জারিকৃত বিধিবিধান অনুযায়ী প্রমাণক এবং প্রয়োজনে সংশ্লিষ্ট সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ কর্তৃক যাচিত অন্যান্য প্রমাণপত্র।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ কর্তৃক গঠিত স্থানীয় ভর্তি কমিটি নির্বাচিত ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী কর্তৃক প্রদত্ত সব মূল সনদ যাচাই করবে এবং মেডিকেল বোর্ড ভর্তির আগে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করবে, যার ভিত্তিতে যোগ্য প্রার্থীদের সাময়িকভাবে ভর্তি করা হবে।

সেইসঙ্গে অনলাইন আবেদনপত্রে ওপরে উল্লেখিত তথ্যাদির সপক্ষে পরীক্ষার্থী কর্তৃক প্রমাণক প্রদানে ব্যর্থ হলে বা প্রদানকৃত তথা অসত্য বলে প্রতীয়মান হলে যেকোনো সময় তার ভর্তি বাতিল করে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে। ভর্তি পরীক্ষাসংক্রান্ত তথ্য স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট এবং সংশ্লিষ্ট মেডিকেল কলেজ থেকে জানা যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //