গুচ্ছ ভর্তি নিয়ে সংকট, সমাধান চায় ইউজিসি

দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে গুচ্ছ ভিত্তিতে চলতি শিক্ষাবর্ষে ভর্তি প্রক্রিয়ায় সৃষ্ট সঙ্কটের সমাধান চায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এই সমস্যা সমাধানের আহ্বান জানিয়ে ইউজিসির সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে এই সঙ্কটের কার্যকর সমাধান বের করতে হবে। ভর্তি প্রক্রিয়া শিক্ষার্থীবান্ধব বিষয়গুলো অন্তর্ভুক্ত করে এবং আধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করা গেলে চলমান সঙ্কট সমাধান করা সম্ভব।

আজ বুধবার (২৮ নভেম্বর) ইউজিসির ইনোভেশন উইংয়ের আয়োজনে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় ‘নলেজ ডমিনেটস দ্যা পিরিয়ড অব ফোরআইআর অ্যান্ড আইওটি বিজনেস অ্যাপ্লিকেশন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন। 

তিনি বলেন, শিক্ষার্থীরা যেন অনাকাঙ্ক্ষিত ভোগান্তির শিকার না হয় সেজন্য দ্রুততম সময়ের মধ্যে পুরো ভর্তি প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সংশ্লিষ্ট কমিটিকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষার মতো একটি ভালো আয়োজন যেন প্রশ্নের মুখে না পড়ে সেদিকে উপাচার্যদের সচেষ্ট থাকতে হবে।

তিনি আরো বলেন, এখন সময় ফ্রন্টিয়ার প্রযুক্তির। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী গ্রাজুয়েট তৈরি করতে হবে। প্রযুক্তির সাথে খাপ খাওয়াতে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের দক্ষ করে গড়ে তুলতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের যুগে দক্ষ মানুষ অদক্ষ মানুষের স্থান দখল করবে এবং চাকরির ধরনে ব্যাপক পরিবর্তন আসবে।

কমিশনের আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে রিসোর্স পার্সন ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং স্কুলের ডিন প্রফেসর ড. সৈয়দ আক্তার হোসেন।

ইউজিসির ইনোভেশন টিমের ফোকাল পয়েন্ট মো. রবিউল ইসলাম কর্মশালা পরিচালনা করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //