যেসব শ্রেণিতে ভর্তির জন্য থাকছে না বয়সের বাধ্যবাধকতা

২০২৩ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে তৃতীয় শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তিতে থাকছে না বয়সের বাধ্যবাধকতা। উল্লেখিত শ্রেণিগুলোতে বয়সের বাধ্যবাধকতা আরোপ না করার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। 

আজ মঙ্গলবার (২০ ডিসেম্বর) মাউশির সহকারী পরিচালক দুর্গা রাণী সিকদারের সই করা এই নির্দেশনাটি জারি করা হয়। 

আদেশে সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা অনুসরণ করার কথা বলা হয়। এছাড়া অনলাইনে আবেদন না করা এবং একাধিকবার আবেদন করা শিক্ষার্থীকে ভর্তি না করানোর নির্দেশনাও দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, নিয়ম অনুযায়ী প্রথম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির বয়স ছয় বছরের বেশি এবং দ্বিতীয় শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স সাত বছরের বেশি থাকার শর্ত বহাল থাকবে। শুধু তৃতীয় শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির বিষয়ে বয়সের বাধ্যবাধকতা আরোপ করতে পারবে না কোনো শিক্ষা প্রতিষ্ঠান।

এছাড়াও সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল লটারির মাধ্যমে নির্বাচিত বৈধ প্রার্থী ছাড়া সংশ্লিষ্ট ভর্তি কমিটি অথবা প্রতিষ্ঠান প্রধান কোনো শিক্ষার্থীকে ভর্তি করাতে পারবেন না।

বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজে (মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তর) শিক্ষার্থী ভর্তি নীতিমালায় অবসরপ্রাপ্ত শিক্ষক অথবা কর্মচারীদের অবসর ও কল্যাণ ট্রাস্ট তহবিলের জন্য ভর্তিকালীন সময়ে শিক্ষার্থী প্রতি ১০০ টাকা নিয়ে সংশ্লিষ্ট হিসাব খাতে জমা দেওয়ার কথা বলা হয়েছে। এক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানরা অবসর ও কল্যাণ ট্রাস্ট তহবিলের জন্য ভর্তির সময় শিক্ষার্থী প্রতি ১০০ টাকা নিয়ে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিজ নিজ প্রতিষ্ঠানের তহবিলে অথবা ব্যাংক হিসাবে জমা রাখবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //