আইএইউপির আঞ্চলিক সভা অনুষ্ঠিত

‘পুনরুদ্ধার এবং রূপান্তর: উচ্চ শিক্ষার নেতাদের জন্য নতুন চ্যালেঞ্জ’-এ প্রতিপাদ্য নিয়ে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ইউনিভার্সিটি প্রেসিডেন্টসের (আইএইউপি) আঞ্চলিক সভা অনুষ্ঠিত হয়েছে। 

গত ২৮ থেকে ৩০ সেপ্টেম্বর কলম্বিয়ার ইউনিভার্সিডাড অটোনোমা ডি বুকারামাঙ্গায়ে (ইউএনএবি) এ সভাটি অনুষ্ঠিত হয়।

মেক্সিকো, কোস্টারিকা, অস্ট্রিয়া, স্পেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জর্জিয়া এবং বাংলাদেশসহ ১০টি দেশের রাষ্ট্রপতির নির্বাহী কর্মকর্তারা স্বশরীরে এবং ভার্চুয়ালি সভায় অংশগ্রহণ করেন। 

ইতিবাচক সামাজিক ও অর্থনৈতিক প্রভাব অর্জনের জন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিশ্বব্যাপী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) প্রতি অঙ্গীকারের শিক্ষার্থীদের সুস্থতা ও মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়া নিয়ে সভায় আলোচনা হয়।

বাংলাদেশের পক্ষে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. মো. সবুর খান আঞ্চলিক সভায় প্রতিনিধিত্ব করেন। 

‘উচ্চ শিক্ষার মূল মূল্য প্রস্তাবনা: ছাত্র কল্যাণ, জীবন ঘনিষ্ঠ প্রকল্প এবং কর্মসংস্থান’ বিষয়ে মূল বক্তৃতা উপস্থাপন করে তিনি বলেন, শিক্ষার্থীদের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের সমস্যা, তাদের আত্মবিশ্বাস বিকাশের উপায় জানতে হবে। সেই সাথে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের সঠিক অবস্থা এবং সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় সময়োপযোগী উদ্যোগ নিতে হবে।

এছাড়াও আঞ্চলিক সভায় নেতৃবৃন্দ বিভিন্ন মিটিং, নেটওয়ার্কিং সেশনে অংশ নিয়ে সামাজিক ও বৈশ্বিক এজেন্ডা নিয়ে বক্তব্য রাখেন। সেই সাথে সিম্ফোনিক অর্কেস্ট্রার কনসার্ট এবং বিভিন্ন এজেন্ডায় সহযোগিতামূলকভাবে কাজ করার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করেন এবং কলম্বিয়ার সাথে ছাত্র বিনিময়ের ক্ষেত্রে সহযোগিতা বাড়ানো, ফ্যাকাল্টি ভিজিট, অনলাইন গতিশীলতা, স্কলারশিপ, গবেষণা কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেন। 

অনুষ্ঠানে ইউএনএবিয়ের পক্ষে রেক্টর ড. জুয়ান ক্যামিলো মন্টোযা বোজি এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষে ড. মো. সবুর খান সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //