কর্মবিরতিতে সারা দেশের কলেজ শিক্ষকরা

ময়মনসিংহের গফরগাঁও সরকারি কলেজের শিক্ষকদের উপর ‘হামলা, লাঞ্ছনা ও কটূক্তির’ প্রতিবাদে সারা দেশে ঘণ্টাব্যাপী কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। 

আজ রবিবার (১২ জুন) বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত সারা দেশের সরকারি কলেজগুলোতে এ  কর্মসূচি পালন করে বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডার কর্মকর্তারা।

প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি, ঢাকা কলেজ ইউনিটের আয়োজনে কর্মবিরতিতে অংশ নিয়েছেন ঢাকা কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ও ইউনিটের সভাপতি অধ্যাপক এ.টি.এম. মইনুল হোসেন, সম্পাদক সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. দিললুর রহমান, যুগ্ম-সম্পাদক পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মো. আলতাফ হোসেন, কোষাধ্যক্ষ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মামুনুর রশীদ ও ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আবদুল কুদ্দুস সিকদারসহ কলেজের সব বিভাগের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, প্রভাষক ও শিক্ষা ক্যাডারের অন্য কর্মকর্তারা।

কর্মবিরতি ও মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষকরা বলছেন, মফস্বল এলাকায় বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা অধিকাংশ সময়ই নানানভাবে রাজনৈতিক ও প্রভাবশালীদের দ্বারা লাঞ্ছিত, এমনকি মারধরের শিকারও হয়ে থাকেন। নানা কারণে এ ধরনের ঘটনার কোনো সুষ্ঠু বিচার হয় না। ফলশ্রুতিতে কিছুদিন পরপরই অনাকাঙ্ক্ষিত ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। তাই কর্মক্ষেত্রের সুন্দর ও সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের দাবি জানান তারা। 

কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আবদুল কুদ্দুস সিকদার বলেন, গফরগাঁও সরকারি কলেজের ঘটনায় আমরা রীতিমত অবাক। স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও শিক্ষকদের সহায়তা করতে আসেননি। এটি অত্যন্ত দুঃখজনক। সারা বাংলাদেশে আজ শিক্ষকরা এই ঘটনার নিন্দা জানিয়ে কর্মসূচি পালন করছেন।

তিনি বলেন, যদি দোষীদের বের করে আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি না করা হয়, তবে স্থায়ী কর্মবিরতিতে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সন্ত্রাসীদের জায়গা শিক্ষাপ্রতিষ্ঠানে হবে না। শতভাগ সুষ্ঠু ও সুন্দর পরিবেশ কর্মস্থলে নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, গত ৮ জুন দুপুর ১২টাযর দিকে ময়মনসিংহের গফরগাঁও সরকারি কলেজে একাদশ শ্রেণির অর্ধবার্ষিক পরীক্ষা চলাকালে কলেজ শাখা ছাত্রলীগের নেতা-কর্মী সীমান্ত, রিবান, মুরাদ, সাব্বির হোসেন রিয়াদ, তানভীর ও সাব্বিরসহ বেশ কয়েকজন ক্যাম্পাসে ঢুকে ব্যাপক ভাঙচুর চালায়। কলেজের ক্যাশ শাখায় ঢুকে গুরুত্বপূর্ণ কাগজপত্র ছিনিয়ে নেয়। 

কলেজের ইসলামী শিক্ষা বিভাগের অধ্যাপক ও সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. মুহাম্মদ ইমরান হোসাইন এবং পদার্থবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবু রেজোয়ানকে মারধর করা হয়। গণিত বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ আকতার হোসেনকেও গালাগালি ও মারধর করা হয়। পরীক্ষার হলে ঢুকে শিক্ষার্থীদেরও বের করে দেন তারা ।

এরপর ৯ জুন দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দাবি আদায়ের লক্ষ্যে ছাত্রলীগের নেতৃত্বে কিছু সংখ্যক শিক্ষার্থী, শিক্ষকদের কলেজ ক্যাম্পাসে অবরুদ্ধ করে রাখে। পরে স্থানীয় প্রশাসন ও পুলিশের সহায়তায় তারা ক্যাম্পাস ত্যাগ করেন। এ ঘটনায় গফরগাঁও থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। কিন্তু অভিযোগ পাওয়ার পরও পুলিশ কর্তৃপক্ষ আইনগত কোনো ব্যবস্থা নেয়নি।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //