শ্রেণিকক্ষে শিক্ষার্থীরা যেভাবে বসবে

দীর্ঘ দেড় বছর ধরে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আগামী ১২ সেপ্টেম্বর। শিক্ষাপ্রতিষ্ঠানে কেউ মাস্ক পরিধান ছাড়া ঢুকতে পারবে না। শিক্ষার্থীদেরকে ক্লাসে বসতে হবে স্বাস্থ্যবিধি মেনে।

রবিবার শিক্ষা অধিদফতর থেকে সব স্কুল-কলেজগুলো খোলার প্রস্তুতি নিতে ১৯ দফা নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, স্বাস্থ্যবিধি অনুসরণ করে আসন ব্যবস্থা কেমন হবে এবং কতজন শিক্ষার্থীকে একই শিফটে এনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা যাবে তা পরিকল্পনা করতে হবে।

উপরে দেওয়া চিত্র-১ ও ২ অনুসরণ করে, শ্রেণিকক্ষের আয়তন ও সংখ্যা অনুপাতে শ্রেণিভিত্তিক কতজন শিক্ষার্থীকে একসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানে আনা যাবে তার সম্ভাব্য সংখ্যা নির্ধারণ করে পরিকল্পনা গ্রহণ করতে বলা হয়েছে।

উদাহরণস্বরুপ, একটি শ্রেণিকক্ষে ২টি কলামে ৫টি করে মোট ১০ টি বেঞ্চ আছে। বেঞ্চগুলোর দৈর্ঘ্য ৫ ফুট এর কম হলে প্রতিটি বেঞ্চে ১ জন করে মোট ৬ জন শিক্ষার্থী একসঙ্গে একটি ক্লাসে অংশগ্রহণ করতে পারবে।

প্রতিটি কলামে দ্বিতীয় ও চতুর্থ বেঞ্চ দুটি সরিয়ে ফেলে ১ম, ৩য় ও ৫ম বেঞ্চে (কমপক্ষে ১টি বেঞ্চ অন্তর অন্তর) ৩ ফুট দূরত্ব নিশ্চিত করতে হবে। যদি বেঞ্চগুলো সরিয়ে ফেলার পর্যাপ্ত জায়গা না থাকে, সেক্ষেত্রে দ্বিতীয় ও চতুর্থ বেঞ্চে ক্রস (ঢ) মার্ক করে দিতে হবে, যাতে সেখানে কোনো শিক্ষার্থী বসতে না পারে।

একই নিয়মে (চিত্র-০২ অনুসারে) যদি বেঞ্চের দৈর্ঘ্য ৫ ফুট বা তার বেশি হয়, তবে প্রতিটি বেঞ্চে ২ জন করে ৬ টি বেঞ্চে মোট ১২ জন শিক্ষার্থী একসঙ্গে একটি ক্লাসে অংশগ্রহণ করতে পারবে।

গত বছর ৮ মার্চ দেশে করোনা রোগী শনাক্ত হওয়ার পর ওই বছর ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। দফায় দফায় বাড়িয়ে সম্প্রতি সিদ্ধান্ত নেয়া হয় আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //