জেএসসি-জেডিসি: শতভাগ পাস ৫২৪৩ প্রতিষ্ঠানে, ৩৩টির সবাই ফেল

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার শতভাগ পাস করেছে পাঁচ হাজার ২৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী। আর ৩৩টি প্রতিষ্ঠান থেকে কেউ পাস করতে পারেনি।

এবার জেএসসি-জেডিসিতে সম্মিলিতভাবে ৮৭ দশমিক ৯০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবারের চেয়ে পাসের হার বেড়েছে ২ দশমিক ০৭ শতাংশ পয়েন্ট।

শিক্ষামন্ত্রী দীপু মনি আজ মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সচিবালয়ে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ সময় তার সঙ্গে ছিলেন।

গত বছর জেএসসি-জেডিসিতে ৪ হাজার ৭৬৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছিল। আর ৪৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল। এই হিসেবে এবার শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৪৭৪টি বেড়েছে। আর শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১০টি।

জেএসসিতে এবার ঢাকা বোর্ডের ৩২৭টি, রাজশাহীর ৮২০টি, কুমিল্লার ২৩৯টি ও যশোর বোর্ডের ৪৯৬টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে। আর চট্টগ্রাম বোর্ডের ১০২টি, বরিশালে ৭৮৩টি, সিলেটে ১৭৬টি, দিনাজপুরে ২৮৪টি, ময়মনসিংহ বোর্ডের ১৭৩টি ও মাদ্রাসা বোর্ডের এক হাজার ৮৪৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী এবার উত্তীর্ণ হয়েছে।

অন্যদিকে মাদ্রাসা বোর্ডের ১৯টি, দিনাজপুর বোর্ডের নয়টি, ঢাকা ও রাজশাহী বোর্ডের দুটি করে এবং ময়মনসিংহ বোর্ডের একটি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী জেএসসি-জেডিসিতে অংশ নিয়েও পাস করতে পারেনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //