নতুন বছর থেকে গৃহঋণ পাবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের জন্য নতুন বছর থেকে গৃহঋণের ব্যবস্থা করছে সরকার। ৬৪ বছর পর্যন্ত আবেদনের সময় রেখে পাঁচ শতাংশ সরল সুদে গৃহনির্মাণের ঋণ দেওয়া হবে। 

আগামী সপ্তাহ থেকে শিক্ষক-কর্মচারিরা সরকারি তত্ত্বাবধানে ব্যাংক থেকে গৃহ ঋণের জন্য আবেদন করতে পারবে। অর্থ মন্ত্রণালয়ের গৃহ ঋণ কোষ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাক্ষরিত অর্থ মন্ত্রণালয়ের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- কর্মচারীদের সারর্মম পাঠানো হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের সরকারি কর্মচারিদের গৃহ ঋণ কোষ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সোমবার প্রধানমন্ত্রী পাবলিক বিশ্ববিদ্যালয়ের গৃহ ঋণের নীতিমালা সংক্রান্ত সারমর্মে স্বাক্ষর করেছেন।

তিনি বলেন, আশা করি বৃহস্পতিবার থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সরকারি ব্যাংকের গৃহ ঋণের জন্য আবেদন করতে পারবেন। নতুন বছরের জানুয়ারি মাস থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এ ঋণ তুলতে পারবে।

তিনি আরো বলেন, সরকারি কর্মচারি কর্মকর্তার মতোই ব্যাংক থেকে গৃহ ঋণ পাবে। সরকার এ ঋণের সুদের ১০ শতাংশের মধ্যে ৫ শতাংশ সুদ ভর্তুকি দেবে।

সূত্র জানায়, সরকারি অন্যান্য চাকুরিজীবিরা ৫৮ বছর পর্যন্ত ঋণের আবেদনের সুযোগ পেলে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা পাবে ৬৪ বছর পর্যন্ত। যদিও তাদের চাকরির বয়স সীমা ৬৫ বছর।

গত জাতীয় সংসদ নির্বাচনের আগের মাস অর্থাৎ ২০১৮ সালের নভেম্বরে অর্থ বিভাগ সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মচারিদের স্বল্প সুদে গৃহনির্মাণ ঋণ দেওয়ার সুবিধা দেওয়ার কথা জানিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে।

এই গৃহনির্মাণ ঋণ দিতে সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংক এবং বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের (বিএইচবিএফসি) সঙ্গে আলাদা সমঝোতা স্মারক বা এমওইউ সই করেছে অর্থ মন্ত্রণালয়। 

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, গৃহনির্মাণ নীতিমালা শুরুর দিকে শুধু বেসামরিক সরকারি কর্মচারিদের জন্য করার উদ্যোগ নেওয়া হলেও পরে সামরিক বাহিনীকেও এতে অন্তর্ভুক্ত করা হয়। মাঝখানে নিম্ন আদালতের বিচারকদেরও স্বল্প সুদের এই গৃহঋণ সুবিধার আওতায় এনে প্রজ্ঞাপন জারি করে সরকার।

জানা যায়, ব্যাংক থেকে সরকারি কর্মচারিদের পাঁচ শতাংশ সরল সুদে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত গৃহনির্মাণ ঋণ দিতে গত ৩০ জুলাই অর্থ বিভাগ ‘সরকারি কর্মচারিদের জন্য ব্যাংকিং-ব্যবস্থার মাধ্যমে গৃহনির্মাণ ঋণ প্রদান নীতিমালা-২০১৮’ জারি করে।

চাকরি স্থায়ী হওয়ার পাঁচ বছর পর থেকে সরকারি চাকরিজীবীরা এই ঋণ পাওয়ার জন্য যোগ্য হবেন। ঋণের সীমা ঠিক করা হয়েছে ২০ লাখ থেকে ৭৫ লাখ টাকা। সর্বোচ্চ ২০ বছরের মধ্যে ঋণ পরিশোধ করতে হবে। এই ঋণের জন্য ব্যাংক ১০ শতাংশ হারে সরল সুদ অর্থাৎ, চক্রবৃদ্ধি সুদ (সুদের ওপর সুদ) নিলেও ঋণ গ্রহীতাকে দিতে হবে পাঁচ শতাংশ।

সুদের বাকি অর্থ সরকারের অর্থ মন্ত্রণালয় ভর্তুকি হিসেবে পরিশোধ করবে। দেশে বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৫টি। এসব বিশ্ববিদ্যালয়ে প্রায় ১৫ হাজার শিক্ষকসহ চার-পাঁচ হাজার কর্মকর্তা-কর্মচারি রয়েছেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //