ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান প্রার্থী ইমদাদুল হকের প্রার্থিতা বাতিল

আচরণবিধি ভঙ্গের দায়ে পাবনার ঈশ্বরদী উপজেলার চেয়ারম্যান প্রার্থী মো. ইমদাদুল হক রানা সরদারের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ রবিবার (২৬ মে) দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে ইসি সচিব জাহাংগীর আলম এই তথ্য জানান। এর আগে তার বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের ব্যাপারে ২৬ মে নির্বাচন কমিশনে নিজে উপস্থিত থেকে ব্যাখ্যা দিতে বলা হয়। রানা সরদার স্থানীয় এমপি গালিবুর রহমান শরীফ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী বলে জানা গেছে।

ইসি সচিব জাহাংগীর আলম জানান, দুইজন চেয়ারম্যান প্রার্থীকে ব্যাখ্যা দিতে তলব করা হয়েছিল। এর একজন ছিলেন ঈশ্বরদীর চেয়ারম্যান প্রার্থী মো. এমদাদুল হক (আনারস) প্রতীক ঈশ্বরদী। তিনি প্রতীক বরাদ্দের দিনই আচরণবিধি ভঙ্গ করেন। তার দেওয়া জবাবে সন্তুষ্ট না হওয়ায় তার প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত নেয় কমিশন।

প্রসঙ্গত, ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ৩য় ধাপে আগামী ২৯ মে অনুষ্ঠিত হতে যাওয়া ঈশ্বরদী উপজেলা নির্বাচনে তিনজন প্রার্থীর মধ্যে একজন মো. এমদাদুল হক রানা সরদার। ১২ মে তাদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়। প্রতীক পেয়েই আচরণবিধি লঙ্ঘন করে জীবন্ত প্রতীক নিয়ে মিছিল করেন তিনি। এছাড়া হোন্ডা শোডাউন, নির্বাচনী সভায় খাবার আয়োজন ও ভোটারদের ভয়ভীতি দেখানোর মত আচরণবিধি লঙ্ঘনের নানা অভিযোগ ওঠে রানা সরদারের বিরুদ্ধে। এর প্রেক্ষিতে গত ১৪ মে ঈশ্বরদী উপজেলা নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন তাকে সতর্ক করার পাশাপাশি শোকজও করেন। তবুও তিনি আচরণবিধির তোয়াক্কা না করে সুষ্ঠু নির্বাচনী পরিবেশ নষ্টে ভূমিকা রেখে চলেন।

ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আবুল কালাম আজাদ মিন্টু বলেন, স্থানীয় এমপি গালিবুর রহমান শরীফের প্রকাশ্যে সমর্থন পাওয়ার কারণেই বেপরোয়া হয়ে ওঠেন চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক রানা সরদার। এমপি গালিব শরীফের ভাই উপজেলা যুবলীগ নেতা শিরহান শরীফ তমালের নেতৃত্বে ঈশ্বরদীতে ভোটের মাঠকে ভীতিকর জনপদে রূপ দেওয়া হয়েছে। বিভিন্ন নির্বাচনী সভায় শিরহান শরীফ তমাল রানা সরদারের পক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সরাসরি হুমকি ধমকি দিয়ে বক্তব্য দিয়েছেন। নির্বাচন কমিশন অভিযোগ আমলে নিয়ে ন্যায় বিচার করায় আমি কৃতজ্ঞতা জানাচ্ছি। স্থানীয় প্রশাসন ও পুলিশ প্রশাসনও যথেষ্ট আন্তরিক। আশা করি একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন হবে।

প্রার্থিতা বাতিলের বিষয়ে মো. এমদাদুল হক রানা সরদারের সাথে তার ব্যক্তিগত মুঠোফোনে ফোন দিয়ে বিষয়টি জানতে চাইলে তিনি কোন উত্তর না দিয়ে ফোন কেটে দেন। তবে তার স্থানীয় সমর্থকদের সাথে কথা বলে জানাজায়, তিনি প্রার্থিতা ফেরত পেতে আইনগত সহযোগিতার জন্য আদালতের দ্বারস্থ হয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //