কাপ্তাই হ্রদে যৌবন ফিরিয়ে আনতে হবে: মৎস্যমন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. আব্দুর রহমান বলেছেন, ‘ঢাকায় প্রধানমন্ত্রীকে আমি বলেছি, আপা কাপ্তাই হ্রদ থেকে আপনার জন্য কিছু মাছ প্রসেসিং করে ‘রেডি টু কুক’ করে আমাদের মৎস্য উন্নয়ন করপোরেশন রেডি করেছে আপনাকে দেওয়ার জন্য। তিনি বললেল, হ্যাঁ এটা তো বিশেষত চাকরিজীবী মহিলাদের জন্য খুবই ভালো। কিন্তু আমার এখানে এসে মনে হচ্ছে এই কথার সঙ্গে সংগতি খুঁজে পাচ্ছি না। তবে আপনাদের কাছে দো-হাই আল্লাহর। এই কাপ্তাই হ্রদকে পুনর্যৌবনে ফেরত আনতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টা যদি থাকে এই কাপ্তাই হ্রদকে আবার পূর্বের অবস্থায় ফেরত আনা সম্ভব।’

আজ শনিবার (৪ মে) দুপুরে রাঙ্গামাটিতে কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্তকরণ এবং মৎস্যজীবীদের ভিজিএফ চাল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

এসময় মন্ত্রী আরো বলেন, ‘বাংলাদেশের মানুষের মৎস্য খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জনে একটা বড় ভূমিকা রাখার প্রকল্প আমরা গ্রহণ করব; আপনাদের সেই কথা দিতে চাই। এখানকার ফিশিং ল্যান্ডিনটা (অবতরণ ঘাট) প্রায় অকেজো। এখানে আধুনিক একটা ফিশিং ল্যান্ডির তৈরির উদ্যোগ আমরা গ্রহণ করব।’

এদিন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) চেয়ারম্যান সাঈদ মাহমুদ বেলাল হায়দরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সেলিম উদ্দিন, নৌ-পুলিশের অতিরিক্ত আইজি আবদুল আলীম মাহমুদ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. জুলফিকার আলী, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর, রাঙ্গামাটির পুলিশ সুপার মীর আবু তৌহিদ। 

এতে স্বাগত বক্তব্য রাখেন রাঙ্গামাটির জেলাপ্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান। মৎস্য ব্যবসায়ী নেতা উদয়ন বড়ুয়া প্রমুখ। আলোচনা সভা শেষে কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করেন মৎস্য মন্ত্রীসহ অন্যান্য অতিথিরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //