রাতের আঁধারে সরকারি খাল দখল

পঞ্চগড়ের দেবীগঞ্জে নামসর্বস্ব সংগঠনের সাইনবোর্ড বসিয়ে সরকারি খাল দখলের অভিযোগ উঠেছে।

খালটি উদ্ধারে গত সোমবার (২২ এপ্রিল) বিকেলে দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে গণস্বাক্ষরসহ লিখিত অভিযোগ দেন খাল সংলগ্ন এলাকাবাসী।

গতকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে ঘটনার সত্যতা পাওয়া যায়। উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের বিপরীত দিকে সরকারি খালের উপর বাঁশ দিয়ে ঘেরা দিয়ে সাইনবোর্ড বসিয়েছে দেবীগঞ্জ উপজেলা ডেকোরেশন মালিক সমিতি, দেবীগঞ্জ উপজেলা মাইক ব্যবসায়ী সমিতি, সমাজসেবা ও মাদকবিরোধী সংগঠন, মুন্সিপাড়া বয়েজ ক্লাব নামক সংগঠনসহ আরো বেশ কয়েকটি সংগঠন।

স্থানীয়রা জানায়, বাজারের মূল ড্রেনেজ ব্যবস্থার একটি অংশ খালটিতে এসে যুক্ত হয়েছে। এতে করে বাজারের বড় একটি অংশের পাশাপাশি বাজার সংলগ্ন আবাসিক এলাকার দৈনন্দিন ব্যবহৃত পানিও খালে আসে। বর্ষার মৌসুমে বাড়তি পানির বেশির ভাগ অংশ এই খালে এসে পড়ায় জলাবদ্ধতা থেকে রেহাই মিলে।

খালটি এভাবে দখল হয়ে গেলে অদূর ভবিষ্যতে দুর্ভোগ পোহাতে হবে আশপাশের বাসিন্দাদের। সেই সাথে খালের পাশের সড়কটি ব্যবহার করে প্রতিদিন শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে যায়। এখানে এমন নাম সর্বস্ব সংগঠনগুলো তাদের অফিস গড়ে তুললে বখাটেদের আড্ডা যেমন বাড়বে তেমনি ইভটিজিংয়ের ঘটনাও বাড়বে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

খালেদা বেগম নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, এইটা সরকারি জায়গা। এত বছর ধরে খালি ছিল। ঈদের পর থেকে রাতারাতি বাঁশের খুঁটি, পিলার, সাইনবোর্ড বসিয়ে দখল করার চেষ্টা করছে। কারা করছে তা জানি না, রাতারাতি সব কিছু হচ্ছে।

মো. রুহুল আমিন নামে এক বাসিন্দা বলেন, দীর্ঘ দিন থেকে খালটি রয়েছে। মুন্সিপাড়াসহ দেবীগঞ্জ বাজারের বৃষ্টির পানি এখানে এসে পতিত হয়। এভাবে খালটি দখল করা হলে বর্ষা মৌসুমে আমারা জলাবদ্ধতার সম্মুখীন হবো।

লিখিত অভিযোগের বিষয়টি নিশ্চিত করে দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শরীফুল আলম বলেন, আমারা অভিযোগ পেয়েছি। অপসারণের কাজ শুরু হয়েছে। যারা দখল করার চেষ্টা করেছে তাদের সেখান থেকে উচ্ছেদ করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //