ক্লাস চলাকালীন অসুস্থ হয়ে ভোলার ৩১ শিক্ষার্থী হাসপাতালে

ভোলায় বিদ্যালয়ে ক্লাস চলাকালীন হঠাৎ গণ-মনস্তাত্ত্বিক রোগে আক্রান্ত হয়ে ৩১ জন শিক্ষার্থী হাসপাতালে ভর্তি হয়েছেন। অসুস্থ শিক্ষার্থীদের শারীরিক এবং মানসিক সমস্যা দেখা দেওয়ায় ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। চিকিৎসাধীন ছাত্র-ছাত্রীরা শীঘ্রই সুস্থ হবে আতঙ্কিত হওয়ার কিছুই নেই এমনটা জানিয়েছেন চিকিৎসকরা।

ভোলা সদর উপজেলার পশ্চিম চরপাতা মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও শিক্ষকরা জানিয়েছেন, বিদ্যালয়ে ক্লাস চলাকালীন সময় জিহাদ নামের একজন ছাত্র হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। ছাত্রদের কাছ থেকে বিষয়টি জানার পর দেখা যায় মুহূর্তের মধ্যেই অন্যান্য ছাত্র-ছাত্রীরা অসুস্থ হয়ে যায়। প্রথমে ২৬ জন শিক্ষার্থীকে ভোলা সদর হাসপাতালে পাঠানো হয়। পরে আরো পাঁচজন অসুস্থ হলে, এখন মোট ৩১ জন শিক্ষার্থী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

পশ্চিম চরপাতা মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষার্থী জিহাদ বলেন, গণিত স্যার আমাদের ক্লাস নিচ্ছেন। হঠাৎ করে দেখলাম আমার মাথা ঘুরছে। এমনভাবে মাথা ব্যথা উঠছে মনে হয়েছে চুলগুলো উঠিয়ে ফেলি। আমার এমন অবস্থা দেখে স্যাররা আমাকে লাইব্রেরিতে নিয়ে যান। পরে আমি অজ্ঞান হয়ে যাই। জ্ঞান ফিরে দেখি আমি হাসপাতালে।

সিয়াম নামের আরেক শিক্ষার্থী বলেন, আমার সাথে একটা ছাত্র হঠাৎ মাথা ঘুরে পড়ে গেছে। তাকে ধরতে গিয়ে একে একে আমরা ২৫/৩০ জনের মত অসুস্থ হয়ে পড়েছি।

আবু কালাম নামের এক অভিভাবক বলেন, স্কুল থেকে এক স্যার বাড়িতে ফোন দিয়ে বলেছে আমার ছেলে অসুস্থ হয়ে পড়েছে। আমি খবর পেয়ে স্কুলে গিয়ে দেখি অনেকে অজ্ঞান অবস্থায় আছে। যে ধরে সেই অসুস্থ হয়ে যান। এখন এটা কি রোগ সেটা তো জানি না।

পশ্চিম চরপাতা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আবু সাঈদ বলেন, আমি গণিত ক্লাস নিচ্ছিলাম ক্লাস চলাকালীন হঠাৎ জিহাদ নামে একজন শিক্ষার্থী অসুস্থ হলে বিষয়টি আমি প্রধান শিক্ষককে জানাই। প্রধান শিক্ষক এসে দেখেন মুহূর্তের মধ্যে আরো কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়েছেন। পরবর্তীতে দ্রুত তাদেরকে ভোলার সদর হাসপাতালে পাঠানো হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম জানান, গণিত ক্লাসে হঠাৎ এক ছাত্র অসুস্থ হয়ে পড়েছে। আমরা বিষয়টি স্বাভাবিক মনে করে তার বাবা মাকে খবর দিয়েছে এবং ওই ছাত্রকে প্রাথমিক সেবা দেই। এর মধ্যে দেখি যারাই এ ছাত্রকে ধরে সেই একটা চিৎকার দিয়ে মাথা ঘুরিয়ে পরে যায়। পরবর্তীতে ৯৯৯ এ ফোন দিয়ে অ্যাম্বুলেন্স নিয়ে তাদের হাসপাতালে নিয়ে এসেছি।

ভোলার ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. তায়েবুর রহমান বলেন, আমাদের হাসপাতালে আজকে একটি স্কুল থেকে বিভিন্ন বয়সী প্রথমে ২৬ জন পরবর্তীতে আরো পাঁচজনসহ মোট ৩১ জন শিক্ষার্থী এসে ভর্তি হন। শ্বাসকষ্টসহ তাদের বিভিন্ন ধরনের সিমটম ছিল। হাসপাতালে ভর্তি হলে আমরা প্রয়োজনীয় চিকিৎসা এবং কাউন্সিলিং করি। আমরা পর্যালোচনা করে দেখেছি ছাত্র-ছাত্রীরা মাস্ক সাইকোজেনিক ইলন্সে নামক রোগে আক্রান্ত হয়েছে। আমরা চিকিৎসা দেওয়ার পরে এখন তারা অনেকটা সুস্থ এবং আশঙ্কামুক্ত।  এ বিষয়ে আতঙ্কের কিছু নেই। তারা শীঘ্রই সুস্থ হয়ে যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //