মিয়ানমারে পাচারকালে তেল, খাদ্যপণ্য ও অস্ত্র উদ্ধার

মিয়ানমারে পাচারের আগে কক্সবাজারের চকরিয়ায় চিংড়ি ঘের থেকে উদ্ধার করা হয়েছে ভোজ্য তেল ও খাদ্যপণ্য। এছাড়া মিলেছে অস্ত্র ও গুলি। এ কাজে জড়িত এক  পাচারকারীকেও আটক করে র‍্যাব৷ 

রবিবার (১৭ মার্চ) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারি পুলিশ সুপার (আইন ও গণমাধ্যম) মো. আবু সালাম চৌধুরী।

তিনি জানান, সাম্প্রতিক সময়ে কক্সবাজারের সমুদ্রের বিভিন্ন চ্যানেল ব্যবহার করে কিছু অসাধু ব্যবসায়ী ও পাচারকারী বিভিন্ন নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য, জ্বালানি তেল ও ডিজেল অবৈধভাবে চোরাচাইপথে মিয়ানমারে পাচার করছে একটি চক্র। এতে করে সরকার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে। এই পাচাররোধে র‍্যাব গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। যার অংশ হিসেবে গোপন সংবাদের ভিত্তিতে জানা গেছে, শনিবার (১৬ মার্চ) কতিপয় পাচারকারী সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে বিপুল পরিমাণ জ্বালানী তৈল অকটেন, ওষুধ ও সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পণ্যসামগ্রী অবৈধভাবে মিয়ানমারে পাচারের উদ্দেশ্যে চকরিয়ার চরণদ্বীপ এলাকাস্থ চারাইল্যার মুখ ভান্ডারী ঘোনার পাশে আব্দুর ছফুর চিংড়ি ঘেরে মজুদ করেছে। এই তথ্যের ভিত্তিতে ওই এলাকায় যৌথভাবে বিশেষ অভিযান পরিচালনা করা হয়৷ এ সময় র‌্যাবের আভিযানিক দলের উপস্থিতি টের পেয়ে দিকবিদিক পলায়নের চেষ্টাকালে একজন পাচারকারীকে আটক করা হয়।

পরে তল্লাশী করে ১টি ওয়ান শুটার গান ও ১ রাউন্ড কার্তুজ উদ্ধার এবং চিংড়ি ঘের থেকে ২ হাজার লিটার অকটেন, ৩৩০ লিটার সয়াবিন তেল, ৪৫০ কেজি ছোলা, ৫০ কেজি চিনি ও বিভিন্ন প্রকারের ১ লক্ষ ৫৭ হাজার ৮০০ পিস ওষুধ জব্দ করা হয়েছে।

আটক পাচারকারী চকরিয়া চিরিংগা কাশিম মিয়াজি সিকদার পাড়ার নুরুল আমিনের পুত্র মো. হেলাল (২২)।

জিজ্ঞাসাবাদে জানা যায়, বাংলাদেশের বিভিন্ন কোম্পানি থেকে পাইকারি দামে জ্বালানী তৈল অকটেন, ওষুধ ও সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পণ্যসামগ্রী ক্রয় করে নিজেদের হেফাজতে মজুদ করে রাখে এই চক্র। পরবর্তীতে সুবিধামত মজুদ করা পণ্য সামগ্রী অবৈধভাবে সমুদ্রের বিভিন্ন চ্যানেল ব্যবহার করে উচ্চদামে পার্শ্ববর্তী দেশে পাচার করে আসছে। 

উদ্ধার আগ্নেয়াস্ত্র ও নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীসহ অজ্ঞাতনামা ৩-৪ জন ও আটক পাচারকারীর বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য চকরিয়া থানায় এজাহার দাখিল করা হয়েছে বলে জানান র‍্যাব কর্মকর্তা আবু সালাম চৌধুরী। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //