পাহাড়পুর বৌদ্ধ বিহার খননের শতবর্ষ পূর্তি উপলক্ষে আলোচনা সভা

পাহাড়পুর বৌদ্ধ বিহার (সোমপুর মহাবিহার) খননের শতবর্ষ পূর্তি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

আজ শনিবার (১৬ মার্চ) সকাল ১১ টায় নওগাঁ জেলা প্রেসক্লাব মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

নওগাঁ সাহিত্য পরিষদ ও প্রজন্মের আলো-প্রজন্মের মেলা যৌথভাবে এই আয়োজন করে।

আলোচনা সভায় নওগাঁ সাহিত্য পরিষদের কার্যনির্বাহী সদস্য ও  প্রজন্মের আলো সম্পাদক অধ্যক্ষ আব্দুর রহমান রিজভীর সভাপতিত্বে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা কবি আবুল কাশেম, জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ইমরুল কায়েশ, কথাসাহিত্যিক রবিউল করিম, স্থানীয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদের উপদেষ্টা অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, সমাজসেবক এসএম সামছুল আলম, জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি, দৈনিক প্রথম সংবাদ পত্রিকার সম্পাদক আজাদ হোসেন মুরাদ, সংগঠনের সাধারণ সম্পাদক চর্যাপদ গবেষক ও গল্পকার আশরাফুল নয়ন, সাবেক সভাপতি হাবিব রতন, প্রজন্মের আলোর নির্বাহী সম্পাদক তাহেরা এনায়েত করিম, কবি রোকেয়া শাকিলা, আসলাম হোসেন, মোহাম্মদ নাসির প্রমুখ।

উল্লেখ্য বাংলার সুবিখ্যাত ইতিহাসবিদ অক্ষয়কুমার মৈত্রেয় ও কুমার শরৎকুমার রায় ১৯২৩ সালের ১ মার্চ আনুষ্ঠানিকভাবে সোমপুর বিহারের প্রত্নতাত্ত্বিক খনন শুরু করেন এবং এই খননের মাধ্যমে প্রমাণিত হয় এটি ছিল একটি বৌদ্ধ মন্দির ও তৎকালীন বৃহত্তর বিদ্যাপীঠ।

সভায় বক্তারা এই দিনটিকে উৎসবমূখরভাবে পালনের মাধ্যমে পর্যটন শিল্পের প্রসার ঘটানোর দাবি তুলে ধরেন। এছাড়া পাহাড়পুর বৌদ্ধ বিহারের ঐতিহ্য ধরে রাখতে সেখানে একটি সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয় অথবা প্রত্নতত্ত্ব গবেষণা ইন্সটিটিউট স্থাপনসহ জেলায় একটি পর্যটন মোটেল তৈরির দাবি জানান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //