কারেন্ট জালের উৎসমূল নির্মূল করেতে হবে: মন্ত্রী

মৎস্য ও প্রাণী-সম্পদমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুর রহমান বলেছেন, কারেন্ট জাল উৎপাদন হয় বলেই জেলেরা তা ব্যবহারের সুযোগ পায়। তাই কারেন্ট জালের উৎসমূল নির্মূল করতে হবে। কারেন্ট জাল উৎপাদনের খোয়ারগুলোকে ভেঙে  চুরমার করে দিতে হবে।

সোমবার (১১ মার্চ) দুপুরে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৪ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, চাঁদপুরে আজ জাটকা সংরক্ষণ সপ্তাহের এই অনুষ্ঠানে কারেন্ট জাল উৎপাদন বন্ধের দাবি উঠেছে। কোন না কোন ছিদ্রকে কাজে লাগিয়ে আমাদের দেশে ইলিশ সম্পদ বিনষ্টকারী কারেন্ট জাল উৎপাদন হচ্ছে। তাই ইলিশ সম্পদ রক্ষায় সবার আগে কারেন্ট জালের খোয়ারগুলোকে ভেঙে চুরমার করে দিতে হবে। আর প্রশাসনকে উদ্যোগ নিতে হবে। আমরা যদি কারেন্ট জালের উৎসমূল যদি বন্ধ করতে পারি, তবে জেলেদের আর এই জাল ব্যবহারের কোন ছিদ্র থাকবে না। যেই ছিদ্র দিয়ে জেলেরা কানেন্ট জাল ব্যবহার করে জাটকা ইলি নিধন করছে।

মন্ত্রী আরও বলেন, জাটকা সংরক্ষণ সপ্তাহের এই অনুষ্ঠান মূলত একটি সচেতনতামূলক সামাজিক ক্যাম্পেইন। যার মূল লক্ষ্যই হলে মানুষকে জাগ্রত করা। শুধুমাত্র প্রশাসন দিয়ে জাটকা নিধন বন্ধ করা যাবে না। মানুষকে জাগ্রত করতে হবে। এটি যদি আমরা করতে পারি, তাহলে এই ভরাযৌবনের চাঁদপুর আবারো ইলিশের যৌবনে ভরে যাবে। যা স্মার্ট- বাংলাদেশ গড়ার বড় ভূমিকা পালন করবে বলে আমরা বিশ্বাস করি।

মৎস্য ও প্রাণী-সম্পদ মন্ত্রনালয়ের সচিব মোহাৎ সেলিম উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি এমপি, মৎস্য ও প্রাণী-সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শ.ম রেজাউল করিম এমপি, চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ কামরুজ্জামান, চাঁদপুরের পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, মৎস্য অধিদপ্তরের মহা-পরিচালক সৈয়দ মো. আলমগীর প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //