বেনাপোল দিয়ে ভারত থেকে ১৪০০ টন ছোলা আমদানি

রমজান উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে দুইদিনে ভারত থেকে পাঁচটি চালানের বিপরীতে সরকারি ও বেসরকারি পর্যায়ে এক হাজার ৪০০ টন ছোলা আমদানি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (৭ মার্চ) বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার রবীন্দ্র সিং ছোলা আমদানির বিষয়টি নিশ্চিত করে জানান, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রথম চালানে ৪০০ টন এবং আজ বৃহস্পতিবার  দুপুরে বেসরকারিভাবে আমদানিকৃত আরো ১ হাজার টন ছোলার গুণগত মান নির্ণয় করে দ্রুত খালাসের ব্যবস্থা করা হয়েছে।

তিনি জানান, বেসরকারিভাবে ছোলা আমদানির পাশাপাশি টিসিবির আওতায় চার হাজার টন কাঁচা ছোলা আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বেনাপোল আমদানি-রপ্তানিকারক সমিতির সভাপতি মহসিন মিলন জানান, সরকারি পর্যায়ে ৪০০ টন ও বেসরকারি পর্যায়ে এক হাজার টন কাঁচা ছোলা আমদানি করা হয়েছে। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) আওতায় থাকা নিম্ন আয়ের মানুষদের ভর্তুকি দিয়ে অর্ধেক দামে এ ছোলা দেওয়া হবে। বর্তমানে ছোলার বাজার দর ১০০ টাকার বেশি থাকলেও তা ৫৫ টাকায় তাদের দেওয়া হবে। রোজা আগে ভারত থেকে ছোলা আমদানি হওয়ায় নিম্ন আয়ের মানুষ উপকৃত হবেন।

বেনাপোল চেকপোস্ট উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা হেমন্ত কুমার সরকার বলেন, রমজান উপলক্ষে পাঁচটি চালানের বিপরীতে সরকারি ও বেসরকারি পর্যায়ে গত দুইদিনে এক হাজার ৪০০ টন ছোলা আমদানি করা হয়েছে। এসব ছোলার গুণগত মান নির্ণয় করে তা ছাড় দেওয়া হয়েছে।

বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম  জানান, পবিত্র রমজান উপলক্ষে ছোলাসহ বিভিন্ন খাদ্যপণ্যের আমদানি বেড়েছে। বন্দর থেকে যেন দ্রুত এসব পণ্য খালাস দেওয়া যায় সেজন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //