কক্সবাজার সমুদ্র উপকূলে ৫৬৬ ডিম দিল পাঁচ কাছিম

কক্সবাজারের সমুদ্র উপকূলে ৫৬৬টি ডিম দিয়ে সাগরে ফিরে গেল পাঁচটি মা কাছিম।

আজ সোমবার (২৬ ফেব্রুয়ারি) ভোরে সমুদ্রসৈকতের রেজুখালের মোহনায় বালুচরে ডিম দিয়ে সাগরে ফিরে যায় একটি মা কাছিম৷

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট (বোরি) এর জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা মো. তরিকুল ইসলাম।

তিনি জানান, ভোরে সোনারপাড়া সৈকতের রেজুখাল মোহনার বালিয়াড়িতে ১টি অলিভ রিডলি মা কাছিম ১০১টি ডিম পেড়ে সুস্থসবল অবস্থায় সমুদ্রে ফিরে যেতে সক্ষম হয়েছে। তাছাড়া শামলাপুর ২টি কাছিম থেকে ২৪০টি, মাথাভাঙ্গা ১টি কাছিম থেকে ১১৫টি, উত্তর শীলখালী ১টি কাছিম থেকে ১১০টিসহ মোট ৫টি কাছিম থেকে ৫৬৬টি ডিম সংরক্ষণ করা হয়েছে।

তিনি জানিয়েছেন, এখন মা কচ্ছপের প্রজনন মৌসুম। নভেম্বর থেকে মার্চ পর্যন্ত মা কচ্ছপ উপকুলে এসে ডিম দেয়। কোডেক-ন্যাচার এন্ড লাইফ প্রজেক্টের অধীনে এসব ডিম সংগ্রহ, বাচ্চা ফুটানো এবং সাগরে ছেড়ে দেওয়ার কাজটি করেন। একই দিনে ৫টি কচ্ছপের ৫৬৬টি ডিম সংগ্রহের মতো সুখবর রয়েছে।

কক্সবাজার সমুদ্র সৈকতে জানুয়ারি থেকে এ পর্যন্ত মৃত ভেসে এসেছে ১০৩টি মৃত মা কচ্ছপ। এর মধ্যে ১১ দিনে পাওয়া গেছে ৫৯টি মৃত মা কচ্ছপ। যার মধ্যে ৭ শতাধিক ডিমও সংগ্রহ করা গেছে জানিয়ে বৈজ্ঞানিক কর্মকর্তা মো. তরিকুল ইসলাম জানান, প্রতিটি কচ্ছপই জালের সুতোয় পেছানো এবং আঘাত প্রাপ্ত। উপকুলে ডিম দিতে আসার সময় জেলেদের ফেলে দেওয়া জাল, রশিতে পেঁচিয়ে আঘাতপ্রাপ্ত হয়েছে এসব কচ্ছপের মৃত হয়েছে। এর মধ্যে ৫টি কাছিম ডিম দিয়ে সাগরে ফিরে যায়। এতো কিছুর মধ্যে এটি অত্যন্ত শুভ সংবাদ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //