বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের উদ্বোধনের তারিখ পেছালো ৫ বার

প্রস্তুত ট্রেনের কোচ। দেওয়া হয়েছে ট্রায়াল রান। ঠিক করা হয় উদ্বোধনের তারিখ। কিন্তু টানা ৫ বারের মতো উদ্বোধনের তারিখ পিছিয়েও চালু হয়নি বুড়িমারী এক্সপ্রেস ট্রেন। কবে চালু হবে? রেলওয়ে কর্তৃপক্ষও দিতে পারছে না এর সদুত্তর। অপেক্ষার প্রহর যেন কাটছে না লালমনিরহাটের ২০লাখ মানুষের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ও লালমনিরহাটবাসীর দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ‘বুড়িমারী এক্সপ্রেস’ নামে একটি ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

এর আগে ১৯ নভেম্বর বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের জন্য ১৪টি কোচ লালমনিরহাট স্টেশনে পৌঁছায়। এর পর গত (৬ ডিসেম্বর) বিকেলে লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে পরীক্ষামূলকভাবে গাইবান্ধার উদ্দেশ্যে ছেড়ে যায় আন্তঃনগর বুড়িমারী এক্সপ্রেস। ট্রেনটি চালু হলে বুড়িমারী টু ঢাকার যোগাযোগে চিত্র বদলে যাবে। এতে জেলার ২০ লাখ মানুষের যোগাযোগের ক্ষেত্রে  এক নতুন দিগন্তের সূচনা হবে।

জানা গেছে, গত বছরের ৩০ নভেম্বর ছিলো ‘বুড়িমারী এক্সপ্রেস’ উদ্বোধনের প্রথম তারিখ। ওই তারিখ পিছিয়ে নির্ধারণ করা হয় ৬ ডিসেম্বর। ওই দিনটিও পরিবর্তন করে নির্ধারণ করা হয় ১৬ ডিসেম্বর। সে তারিখেও উদ্বোধন করা হয়নি ট্রেনটি। আবার তারিখ পুননির্ধারণ করা হয় ১ জানুয়ারি। সর্বশেষ উদ্বোধনের তারিখ নির্ধারণ করা হয় ১৮ ফেব্রুয়ারি। কিন্তু সে তারিখেও উদ্বোধন না হওয়ায় এখন ট্রেন চালু নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এতে ক্ষুব্ধ হচ্ছেন লালমনিরহাটবাসী।

লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে সূত্রে জানা গেছে, ২০১১ সালের ১৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম-আঙ্গোরপোতা ও তিনবিঘা কড়িডোর পরিদর্শনে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুড়িমারী থেকে সরাসরি রাজধানী ঢাকায় চলাচলের জন্য একটি আন্তঃনগর ট্রেন চালুর প্রতিশ্রুতি দেন। পরবর্তীতে ২০১৮ সালের ১৬ জুন সাবেক রেল মন্ত্রী মুজিবুল হক লালমনিরহাটে এসে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়ন করা হবে। এরপর ২০২১ সালের ১২ নভেম্বর সাবেক রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন  লালমনিরহাটে এসে বলেন, বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন দ্রুত চালু করা হবে। প্রতিশ্রুতি মতে বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর বুড়িমারী এক্সপ্রেস নামে একটি ট্রেন চালুর সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। কিন্তু অজ্ঞাত কারণে ট্রেন চালুর সকল প্রস্তুতি থেকেও চালু হচ্ছেনা ট্রেনটি। ৫ বার উদ্বোধনের তারিখ পেছালো।

লালমনিরহাটের উন্নয়ন নিয়ে আন্দোলন করা স্বেচ্ছাসেবী সংগঠন ‘অতিক্রম’ এর আহ্বায়ক হেলাল হোসেন কবির জানান, বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেনটি চালুর দাবিতে একাধিকবার মানববন্ধন করা হয়েছে। দেওয়া হয়েছে স্মারকলিপি। ট্রেনটি কবে উদ্বোধন হবে তা এখন অনিশ্চিত হয়ে পড়েছে। রেলওয়ে কর্তৃপক্ষও বিস্তারিত বলতে বলছেন না। ট্রেনটি উদ্বোধন নিয়ে লালমনিরহাটবাসীর সঙ্গে লুকোচুরি খেলা হচ্ছে। আমাদেরকে উন্নয়ন বঞ্চিত করে রাখা হচ্ছে।

লালমনিরহাট সাংস্কৃতিক সংগঠন রত্নাই থিয়েটারের সাধারণ সম্পাদক শামীম আহমেদ জানান, বুড়িমারী এক্সপ্রেস ট্রেন আমাদের কাছে বহু আকাঙ্ক্ষার ট্রেন। এ ট্রেনকে নিয়ে আমরা উন্নয়নের স্বপ্ন দেখি। কিন্তু আজও এ ট্রেন উদ্বোধন হয়নি। কবে ট্রেনটি উদ্বোধন হবে সেটাও নিশ্চিত  জানা যাচ্ছে না।

বুড়িমারী স্থলবন্দরে আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি রুহুল আমিন বাবুল জানান, বুড়িমারী স্থলবন্দর দেশের তৃতীয় স্থলবন্দর। এই বন্দর দিয়ে বাংলাদেশ-ভারত-নেপাল ও ভুটানে প্রতিদিন সহস্রাধিক পাসপোর্টযাত্রী ও ব্যবসায়ীরা যাতায়াত করেন। বুড়িমারী থেকে ঢাকা সরাসরি ট্রেন সার্ভিস না থাকায় পাসপোর্টযাত্রী ও ব্যবসায়ীরা ঝুঁকি নিয়ে সড়ক পথে যাতায়াত করছে।

লালমনিরহাট রেলওয়ের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা-১ জাহাঙ্গীর আলম বলেন, প্রয়োজনীয় কোচ এবং ইঞ্জিন পৌঁছায়  ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় বুড়িমারী এক্সপ্রেস ট্রেন পরীক্ষামূলকভাবে চলাচল করেছে। কবে কখন উদ্বোধন হবে এটা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চিঠি না আসা পর্যন্ত উদ্বোধন হচ্ছে না। 

লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় কমার্শিয়াল ম্যানেজার আব্দুল্লাহ আল মামুন জানান, বুড়িমারী এক্সপ্রেস ট্রেন চালুর জন্য ট্রায়াল রান শেষ করা হয়েছে। রেলওয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই কয়েকবার উদ্বোধনের তারিখ পেছানো হয়েছে। চলতি ফেব্রুয়ারি মাসেই ট্রেনটি চালু করা হবে বলেও জানান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //