সুনামগঞ্জে মাদানীকে ওয়াজ করতে বাধা, পুলিশ ফাঁড়িতে হামলা

রফিকুল ইসলাম মাদানিকে সুনামগঞ্জের তাহিরপুরের বাদাঘাটে একটি ওয়াজ মাহফিলে পুলিশ ওয়াজ করতে না দেওয়ায় উত্তেজিত জনতা পুলিশ ফাঁড়িতে ইটপাটকেল নিক্ষেপ করে ও বাঁশের তৈরি সীমানা প্রাচীর ভাংচুর করা হয়। এসময় পুলিশ ২৭ রাউন্ড ফাঁকা গুলি করে।

এ ঘটনায় দুই পুলিশ কনস্টেবল সালাদ উদ্দিন ও মোহাম্মদ ওসমানসহ ২০ জন আহত হয়েছেন। ঘটনার পর পর পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য পাঁচজনকে আটক করে।

এই ঘটনার পর থেকে এলাকা থমথমে অবস্থা বিরাজ করছে। পুলিশ কঠোর অবস্থা রয়েছে।

গতকাল সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১২ টার দিকে উপজেলার বাদাঘাট ইউনিয়নের বাদাঘাট পুলিশ ফাঁড়িতে এ ঘটনা ঘটে।

আটককৃতরা হলেন- উপজেলার উত্তর বড়দল ইউনিয়ন মাহারাম গ্রামের ফজলুল হকের ছেলে মোজাম্মিল হক (৩৩), কাশতাল গ্রামের মৃত তবারক ইসলামের ছেলে রায়হান মিয়া (৩০), পইলানপুর গ্রামের মৃত সিরাজুল ইসলামের ছেলে বশির আহমেদ (৩৮), নাসির আহমেদ (৩১), বাদাঘাট গ্রামের মোশাররফ হোসেন (২০)।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, বাদাঘাট বাজার জামে মসজিদ প্রাঙ্গণে হিলফুল ফুযুল সংঘটনের আয়োজনে ওয়াজ মাহফিলে মাওলানা রফিকুল ইসলাম মাদানিকে ওয়াজ করতে আসবেন। তাকে একপলক দেখতে ও তার মুখ থেকে ওয়াজ শুনতে বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষ জড়ো হন। পরে রাত ১২ টায় মাইকে জানানো হয় তিনি আসতে পারবেন না ও ওয়াজ করতে পারবেন না এতে করে উত্তেজনার সৃষ্টি হয়। এক পর্যায়ে মাইকে ঘোষণা করা হয় তিনি আসতে পারবেন না আইনি জটিলতার কারণে। আজকের মত মাহফিলও শেষ। আপনারা নিজ নিজ বাড়িতে চলে যান। এসময় উত্তেজনা সৃষ্টি হলে সবাইকে শান্ত থাকার জন্য আহ্বান জানায় সংশ্লিষ্টরা। কিন্তু উত্তেজিত জনতাকে সামাল দিতে পারেনি, অনেকেই নিজ নিজ বাড়িতে চলে গেলেও উত্তেজিত জনতা মিছিল বের করে।

পুলিশ জানায়, উত্তেজিত জনতা পুলিশের বিরুদ্ধে নানান শ্লোগান তুলে বিক্ষোভ মিছিল করে। এক পর্যায়ে মিছিলটি বাদাঘাট পুলিশ ফাঁড়িতে ইটপাটকেল নিক্ষেপ করে ভাঙচুর চালায়। এসময় পুলিশ ৩০ রাউন্ড ফাঁকা গুলি করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় দুই পুলিশ সদস্যসহ ২০ জন আহত হয়েছেন। এ ঘটনার পর থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 

খবর পেয়ে তাহিরপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ নাজিম উদ্দিন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি আরো বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ২ রাউন্ড টিআরসেল ও ২৭ রাউন্ড ফাঁকা গুলি করা হয়। ৫ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা দায়ের প্রস্তুতি চলছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //