পুঠিয়ায় লোকজ সাংস্কৃতিক উৎসব ও বইমেলার উদ্বোধন

রাজশাহী জেলার পুঠিয়ায় ৩ দিন ব্যাপী ‘অমর একুশের বইমেলা ও লোকজ সাংস্কৃতিক উৎসব’ এর উদ্বোধন করা হয়েছে।

গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বিকালে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী পুঠিয়া শাখা সংসদের আয়োজনে বিকেলে পরেশ নারায়ণ সরকারি উচ্চ বিদ্যালয় (পি, এন) মাঠে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও রাজশাহী- ৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ দারা।

পরে অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এমপি আব্দুল ওয়াদুদ দারা বক্তব্যে বলেন, আমাদের হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য বাঁচিয়ে রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে উদ্যোগ নিয়েছিলেন তা বর্তমান সরকার বাস্তবায়নে কাজ করছে। এদেশের সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য যেকোনো দেশের চেয়ে অনেক বেশি উন্নত ও সমৃদ্ধ। নতুন প্রজন্মের মাধ্যমে আমাদের লোকজ সংস্কৃতির প্রসার ঘটাতে হবে। বর্তমানে সারাদেশে সাংস্কৃতিককর্মী, শিল্পী কলা-কুশলীসহ এই অঙ্গনের উন্নয়নে সরকার বিভিন্নভাবে সহযোগিতা করছে। আমাদের সবাইকে যার যার জায়গা থেকে নিজস্ব সংস্কৃতি সংরক্ষণের পাশাপাশি তা নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে।

আলোচনা সভায় পাঠকদের বই মেলায় আসার আহ্বান জানিয়ে উপজেলা চেয়ারম্যান জি এম হিরা বাচ্চু বলেন, পাঠকরা মেলায় আসুন। আপনাদের নতুন প্রজন্মকেও নিয়ে আসুন। মাদকমুক্ত, সংকীর্ণতামুক্ত সমাজ গড়তে শিশুদের হাতে বই তুলে দিন। অন্যান্যদের মধ্যে বক্তব্যে রাখেন ভারপ্রাপ্ত ইএনও ও সহকারী কমিশনার দেবাশীষ বসাক, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি জুলফিকার আহমেদ গোলাপ প্রমুখ।

উদ্বোধনের পর বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী পুঠিয়া শাখা সংসদের সভাপতি সারোয়ার হোসেন শান্তির সভাপতিত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। এতে যোগ দেন আওয়ামী লীগের অধ্যক্ষ এসএম একরামুল হক, অ্যাডভোকেট আব্দুস সামাদ, অধ্যক্ষ গোলাম ফারুক, প্রধান শিক্ষক আব্দুল মালেক, আবুল বাসার, ওয়ার্ড কমিশনার মুকুল শেখ, ওয়ার্ড কমিশনার রুহুল আমিন, বিশিষ্ট ব্যবসায়ী আনোয়ার খান, শরিফুল ইসরাম টিপু, নাজমুল ইসলাম সুমন, আতিকুর রহমান আতিক, মাহমুদুল হাসান বাবুসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীসহ নানা শ্রেণি-পেশার মানুষ।

বই মেলা ও লোকজ সাংস্কৃতিক উৎসব কমিটির সমন্বয়কারী মফিজুল ইসলাম (ডলার) জানান, দ্বিতীয়বারের মতো আমাদের এই আয়োজন। আয়োজনের এই ধারাবাহিকতা আমরা অব্যাহত রাখব। বইমেলার সঙ্গে আমরা যুক্ত করেছি লোকজ সাংস্কৃতিক উৎসবের, যা আগত পাঠক ও দর্শকদের ভিন্ন মাত্রা দিয়েছে। আর শিল্পীদের বিভিন্ন নান্দনিক পরিবেশনার মাধ্যমে সাজানো হয়েছে এই উৎসবের অনুষ্ঠানমালা।

আলোচনা সভা শেষে সন্ধ্যার পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে লোকজ গান ও গম্ভীরা পরিবেশিত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //