চলে গেলেন পাহাড়ের কিংবদন্তি রূপায়ন দেওয়ান

পার্বত্য চট্টগ্রামে চাকমা গানের প্রখ্যাত শিল্পী ও গেংখুলী শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রূপায়ন দেওয়ান (৬৭) রাঙা পরলোকগমন করেছেন।

আজ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ৭টায় রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি পৃথিবীর মায়া ত্যাগ করে পরলোকগমন করেন।

সংগীত শিল্পী রূপায়ন দেওয়ানের রাঙার বড় ভাই হেডম্যান উদয়ন দেওয়ান মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। বর্তমানে চাকমা গানের প্রখ্যাত এই সংগীত শিল্পীর মরদেহ তার বড় ভাই ও হেডম্যান উদয়ন দেওয়ানের রাজদ্বীপ মন্দিরপাড়ার বাসায় রাখা হয়েছে। 

ব্যক্তিগত জীবনে রাঙা দুই ছেলে ও এক কন্যা সন্তানের জনক। ছয় মাস আগে রাঙার স্ত্রী পুষ্পিতা চাকমাও পরলোকগমন করেছেন। তবে কিডনি রোগে আক্রান্ত রূপায়ন দেওয়ান বিগত তিন বছর ধরে ডায়ালাইসিস করাতেন বলে জানিয়েছেন তার বড় ভাই উদয়ন দেওয়ান। উদয়ন জানান, ‘আগামীকাল বুধবার রাজবাড়ী মহাশ্মশানে আমার ভাইয়ের মৃতদেহের সৎকার করা হবে।’

এদিকে চাকমা গানের প্রখ্যাত শিল্পী রূপায়ন দেওয়ানের মৃত্যুতে চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায়, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইমতিয়াজ মাহমুদ, সংগীত শিল্পী রনজিৎ দেওয়ান, রাঙ্গামাটি পৌরসভার প্যানেল মেয়র কালায়ন চাকমাসহ পাহাড়ের বিশিষ্টজনরা গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।

প্রসঙ্গত, ৬৭ বছর বয়সী রূপায়ন দেওয়ান রাঙা ১৯৫৭ সালের ৩ ফেব্রুয়ারি রাঙ্গামাটি জেলায় অংশগ্রহণ করেছেন। চাকমা গানের জন্য প্রখ্যাত শিল্পী রূপায়ন তার গানের কথা ও সুর দিয়ে পাহাড়ের সুর জগতে কিংবদন্তি হয়ে উঠেছেন। দীর্ঘদিন ধরে লিভার সিরোসিসে ভোগা রূপায়নের জীবনের রেল গাড়ি থেমে গেল ৬৭ বছরেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //