টেকনাফ সীমান্তে আবারও বিস্ফোরণের শব্দ

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তের ওপারে মিয়ানমারের পরিস্থিতি আবারও অশান্ত হয়ে উঠছে। আজ সোমবার (১২ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে মিয়ানমার অংশ থেকে দেখা যায় কালো ধোঁয়ার কুণ্ডলী।

যে স্থান থেকে ধোঁয়া উঠতে দেখা যাচ্ছে সেটি মিয়ানমারের ঢেঁকিবনিয়া এলাকা বলে জানিয়েছেন ঘুমধুম ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ।

তিনি বলেন, ধারণা করছি সীমান্তবর্তী মিয়ানমার বিজিপির কয়েকটি ফাঁড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। তবে কারা এ আগুন দিয়েছে তা বলা যাচ্ছে না।

বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে তমব্রুর বাসিন্দা রফিকুল আলম বলেন, সীমান্তে বিজিপি সদস্যদের বিতাড়িত করে তাদের ঘাঁটিতে আরাকান আর্মির শক্ত অবস্থান নেওয়ার খবর পাওয়া যাচ্ছে। নিজেরদের অবস্থান জানান দিতে রাতের বেলা তারা গুলি বর্ষণ করে, দিনে পাহাড়ে নির্মিত বাংকারে অবস্থান নেয়। যা সীমান্তের এপার থেকেও দেখা যায়। সোমবার ধোঁয়ার কুণ্ডলীর সঙ্গে সঙ্গে কিছু গুলির শব্দও ভেসে এসেছে।

অন্যদিকে টেকনাফের নাফ নদীর ওপার থেকে আসছে বিস্ফোরণের শব্দ। দিন দিন উদ্বেগ বাড়ছে মিয়ানমার সীমান্তবর্তী এলাকায় বাস করা বাংলাদেশিদের হোয়াইক্যং ইউনিয়নের চেয়ারম্যান নুর আহমদ আনোয়ারি নাফ নদীর ওপার থেকে থেমে থেমে বিস্ফোরণের আওয়াজ পাওয়ার কথা জানিয়েছেন।

টেকনাফের উনচিপ্রাং এলাকার সংবাদকর্মী তাহের নঈম বলেন, হোয়াইক্যংয়ের লম্বাবিল ও উনচিপ্রাং সীমান্তের ওপারে নাফনদীতে তোতক নামে একটি ছোট দ্বীপ রয়েছে। ওই দ্বীপের কাছাকাছি মিয়ানমারের চাকমাকাটা, কোয়াংচিমন ও কুমিরখালী এলাকায় বিজিপির ঘাঁটি দখলে নিতে যুদ্ধ চলছে বলে জানা গেছে। এর জের ধরে দ্বীপে অবস্থান নেওয়া কিছু রোহিঙ্গা নাগরিককে নাফনদীতে নেমে যেতে দেখা যায়।

এসব রোহিঙ্গারা বাংলাদেশে অনুপ্রবেশ করতে পারেন বলে স্থানীয়দের মধ্যে এক ধরনের আশঙ্কা তৈরি হয়েছে বলে জানান এই সাংবাদিক। তবে বিজিবি ও কোস্টগার্ডের কঠোর নজরদারি রয়েছে বলেও জানান তিনি।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম বলেন, ওপার থেকে যাতে কোনো রোহিঙ্গা অনুপ্রবেশ করতে না পারে, সে ব্যাপারে বিজিবি সতর্ক পাহারায় আছে। 

কক্সবাজার জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো.রফিকুল ইসলাম বলেন, এ মুহূর্তে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতি শান্তিপূর্ণ রয়েছে এবং উদ্বেগের কোনও কারণ নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //