আমদানির খবরে অর্ধেকে নামলো আলুর দাম

ভারত থেকে আলু আমদানির খবর পেয়েই লালমনিরহাটে একলাফে আলুর দাম কেজিতে ২৫ থেকে ৩০ টাকা কমেছে। সপ্তাহ দুইয়েক আগেও যে আলুর কেজি ছিলো ৫০টাকা। সেই আলু এখন ২০ থেকে ২৫টাকা দরে বিক্রি হচ্ছে।

জানা গেছে, মৌসুমের শুরুতে প্রতি কেজি আলু ৬৫-৭০ টাকায়। এরপর তা নেমে আসে ৪০ থেকে ৪৫ টাকায়। বর্তমানে তা এক লাফে কমে বাজারে ২০ থেকে ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে। স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে আমদানির খবর পেয়ে আলু কেনা কমিয়ে দিয়েছেন আড়তদার ও আলু ব্যবসায়ীরা। তাই চাহিদা কমায় দরপতন হয়েছে।

শহরের পাইকারি বাজার গোশালা বাজারে খোঁজ নিয়ে জানা যায়, সপ্তাহ দুই আগেও প্রতি বস্তা আলু পাইকারি ব্যবসায়ীরা কৃষকদের কাজ থেকে কিনেছেন বস্তা প্রতি ২ হাজার ২৫০ থেকে ২ হাজার ৩০০ টাকায়। এখন তা বিক্রি হচ্ছে ৯০০-৯৫০ টাকা বস্তা। 

এদিকে, আলুর অস্বাভাবিক দাম কমে যাওয়ায় কৃষকদের পড়েছে মাথায় হাত। তারা বলছেন, দাম কমে যাওয়ায় উৎপাদন খরচ উঠছে না তাদের। তাদের লোকসান গুনতে হচ্ছে।

সরেজমিন, তিস্তা ও ধরলা চরসহ বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়, আলু তোলায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। জেলার অন্যান্য উপজেলাতেও আলু তোলা শুরু হয়েছে। অনেকের ঘরে মজুদ রয়েছে আগাম জাতের আলু। 

সদর উপজেলার তিস্তা খুনিয়াগাছ এলাকার কৃষক হাসান মাহমুদ বলেন, বর্তমানে বাজারে ২০-২৫ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। কিন্তু ওই আলু কৃষকের কাছ থেকে পাইকাররা কিনছেন ১৭-১৮ টাকা কেজি দরে। এতে আমাদের উৎপাদন খরচ উঠছে না।

একই এলাকার কৃষক আকবর আলী জানান, তিনি ১০ বিঘা জমি বর্গা নিয়ে আলু চাষ করেছেন। এক বিঘা প্রতি খরচ হয়েছে প্রায় ৫০ হাজার টাকা। আলু পাওয়া যাবে ৮০ মণের মতো। বর্তমানে এক বিঘা জমির আলু বিক্রি করে পাওয়া যাচ্ছে ৪৬ হাজার টাকা। সে হিসাবে প্রতি বিঘায় ৪ হাজার টাকা লোকসান গুণতে হচ্ছে। তারা বলছেন, ধান-চাল ও গমের মতো আলুর দামও সরকার নির্ধারণ করে দিলে কৃষকরা লোকসান থেকে রক্ষা পেতো।

তবে আলুর পাইকারি ক্রেতাদের দাবি, বর্তমানে পুরোদমে আলু উঠা শুরু হয়েছে, তাই দাম কমছে। এছাড়া ভারত থেকে আমদানির খবর পেয়েও আলুর বাজার কমে গেছে।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক সিফাত আরা জান্নাত বলেন, আলুর ব্যাপক দরপতন হয়েছে। এতে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবেন। তবে কৃষকরা আলু সংরক্ষণ করতে পারলে তারা লোকসানের হাত থেকে রক্ষা পেতো। এজন্য তিনি কৃষকদের জাতভেদে চাহিদা অনুযায়ী আলু চাষে পরামর্শ দেন ওই কর্মকর্তা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //