শেরপুরে পিঠা উৎসবের উদ্বোধন

জাতীয় পিঠা উৎসবের অংশ হিসেবে জেলা প্রশাসন এবং জেলা শিল্পকলার আয়োজনে শেরপুরে তিন দিনব্যাপী পিঠা উৎসব উদ্বোধন করা হয়েছে। 

গতকাল বুধবার (৩১ জানুয়ারি) বিকেলে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে এ মেলা উদ্বোধন করেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খাইরুম। এসময় জেলা প্রশাসন এবং জেলা শিল্পকলার বিভিন্ন শ্রেণির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেলায় নয়টি স্টলে বাঙালির ঐতিহ্যবাহী বাহারি সব পিঠার পসরা বসে। এসময় শহরের নারী পুরুষ ও শিশুসহ নানা শ্রেণি পেশার মানুষের ভিড় জমে পিঠা খেতে এবং বাড়ির জন্য নিয়ে যেতে। প্রতিদিন বিকেল তিনটার থেকে রাত আটটা পর্যন্ত চলবে এসব স্টলের পিঠা প্রদর্শন এবং পিঠা বিক্রিতে। সেই সাথে চলবে জেলার নানা কৃষ্টি কালচারের সাংস্কৃতিক অনুষ্ঠান।

ভোজন রসিক বাঙালির পিঠা মানেই উৎসব। এক সময় বাঙালির ঘরে ঘরে চলতো এই পিঠা উৎসব। বাড়িতে আত্মীয়-স্বজনরা আসলেই বিশেষ করে শীত মৌসুমে নানা বাহারি পিঠা তৈরির ধুম পড়তো বাড়ি বাড়ি। কিন্তু এখন সেই আগের মত বাড়ি বাড়ি পিঠা তৈরি হয় না বিধায় শহরবাসী কোন পিঠা উৎসবের খবর পেলেই হুমড়ি খেয়ে পড়ে। শেরপুর জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে নারী, পুরুষ ও শিশুরা হুমড়ি খেয়ে পড়ে ওই পিঠা উৎসবে।

বাঙালির এই ঐতিহ্যকে ধরে রাখতে এবং আগামী প্রজন্মের কাছে পিঠাকে আরো ব্যাপকভাবে পরিচিতি করতে বেশি বেশি এ ধরনের পিঠা উৎসবের আয়োজন করা উচিত বলে মনে করেন শহরের সচেতন নাগরিক।

শহরে বিভিন্ন নারী উদ্যোক্তা ও সংগঠন থেকেও এ পিঠা উৎসবে বাঙালির বাহারি স্বাদ এবং বাহারি ডিজাইনের পিঠার পসরা নিয়ে স্টল বসায়। তারাও বেশ খুশি পিঠার স্টলে পিঠা বিক্রি করতে পেরে। সেই সাথে তারা আশা করছে তিন দিনব্যাপী এই পিঠা উৎসবে আরো বেচা-বিক্রি হবে এবং আরো অনেক পিঠা প্রেমীরা আসবে বলে জানায় স্টল মালিকরা।

বাঙালির কৃষ্টি ও কালচারের পাশাপাশি শীতকালীন বাহারি পিঠা তৈরি এবং এই পিঠার ঐতিহ্যকে ধরে রাখতে বাংলাদেশ সরকার কর্তৃক জেলা প্রশাসন এবং জেলা শিল্পকলার আয়োজনে এবার এ পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে বলে জানায় জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খাইরুম।

পিঠা গ্রামীণ জীবনের সাথে, গ্রামীণ যাপনের সাথে ওতপ্রোতভাবে জড়িত রয়েছে। এটা আমাদের ঐতিহ্য, এটা আমাদের ইতিহাস। এই ঐতিহ্য এবং ইতিহাসকে ধরে রাখতে পিঠা উৎসবের বিকল্প নেই বলে জানান সচেতন মহল। বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত অনুষ্ঠিত পিঠা উৎসবের মঞ্চে প্রতিদিন চলবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //