শ্রমিকদের কর্মবিরতি, আশুলিয়ায় কারখানা বন্ধ ঘোষণা

সাভারের আশুলিয়ায় বেতন-বোনাস বৃদ্ধিসহ নানা দাবিতে শ্রমিকদের দুই দিনের কর্মবিরতির জেরে একটি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এর জেরে কারখানার সামনে বিক্ষোভ করেছে প্রায় ১ হাজার ৫০০ শ্রমিক।

আজ সোমবার (১৫ জানুয়ারি) সকালে আশুলিয়ার জিরাবো এলাকায় আইরিশ ফ্যাশন লিমিটেড নামক পোশাক কারখানায় এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়।

শ্রমিকদের দাবিগুলো হলো- সরকার নির্ধারিত বেতন বাস্তবায়ন করা, ঈদ বোনাস বেতনের ৫০% দিতে হবে, মাতৃত্বকালীন ছুটির ভাতা প্রদান, কর্মঘণ্টার অতিরিক্ত ডিউটি করালে (বিকেল ৫টার পর) ওভারটাইম বিল দিতে হবে, বাৎসরিক ছুটির টাকা প্রদান, শ্রমিকদের কাজের রেট প্রদান, কাজের রেট কমপ্লিট সর্বনিম্ন ২৫ টাকা নির্ধারণ করা, প্রোডাকশন বোনাস সর্বনিম্ন ৪০% করা, অপারেটরদের আইডি কার্ড এ ও বি গ্রেডিং করা, কোনো শ্রমিক ইস্তফা দিলে তার পাওনাদি বুঝিয়ে দেওয়া।

বিক্ষোভে অংশ নেয়া কারখানাটির লিংকিং অপারেটর মো. জাকির বলেন, গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনের কারণে সরকার বেতন বৃদ্ধি করেছে। কিন্তু আমরা যারা সোয়েটার কারখানার শ্রমিক রয়েছি তারা সেই বেতন থেকে বঞ্চিত। তাই আমরা গত দুদিন ধরে আমাদের বিভিন্ন যৌক্তিক দাবি আদায়ে কারখানায় শান্তিপূর্ণভাবে আন্দোলন করে আসছিলাম। গতকাল কারখানা কর্তৃপক্ষ আমাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে আমরা বাসায় চলে যাই। কিন্তু আজ সকালে কারখানায় এসে দেখি কারখানার ফটকে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের নোটিশ ঝুলছে।

এমদাদ নামে আরেক শ্রমিক জানান, আমরা আমাদের ১০ দফা দাবি নিয়ে দুদিন ধরে কর্মবিরতি পালন করছিলাম। এ সময়ে কারখানার অ্যাডমিন কর্মকর্তা মোহাম্মদ রিপন স্যার আমাদের সাথে দুর্ব্যবহার করে পরে আমরা উনার পদত্যাগ দাবি করি। এসময় ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে অপসারণের আশ্বাস দিয়ে আমাদের দাবি মেনে নেবে বলে জানান। আমাদেরকে বলে আগামীকাল কারখানায় আসতে। কিন্তু আজ সকালে আমরা কারখানায় এসে দেখি তারা অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করেছে।

এ বিষয়ে আইরিশ ফ্যাশন লিমিটেডের এডমিন অফিসার মো. মোখলেসের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেয়া সম্ভাব হয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //