সুবর্ণসারা সরকারি প্রাথমিক বিদ্যালয়

ঝিনাইদহে প্রধান শিক্ষকের বিরুদ্ধে স্বাক্ষর জালিয়াতি ও অর্থ আত্মসাতের অভিযোগ

স্লিপের টাকায় মাল ক্রয়ের ভাউচারে শিক্ষক প্রতিনিধি, সভাপতি ও মৃত দাতা সদস্যের স্বাক্ষর জাল করে ভুয়া রেজুলেশন তৈরির অভিযোগ উঠেছে সুবর্ণসারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক প্রল্লাদ কুমার বিশ্বাসের বিরুদ্ধে। 

এলাকাবাসীর সূত্রে জানা যায়, প্রহল্লাদ কুমার বিশ্বাস দায়িত্বে থাকাকালীন সময়ে ২০২২- ২৩ অর্থ বছরে বিদ্যালয়ের উন্নয়নের জন্য সরকার কর্তৃক স্লিপের ৫০ হাজার টাকা অনুদান পান। কিন্তু তিনি ওই টাকার বাজেট অনুযায়ী স্কুলের কাজ না করে ভুয়া বিল ভাউচারের মাধ্যমে টাকা আত্মসাত করেন। ম্যানেজিং কমিটির সভাপতিসহ সদস্যরা উক্ত বরাদ্দকৃত টাকার মালামাল ক্রয়ের জন্য বার বার তাগাদা দিলেও, তাদের কথায় কোনো কর্নপাত করেননি তিনি। বরং তিনি সমুদয় টাকা খরচ করেছেন এইমর্মে ভুয়া রেজুলেশন করে জমা দিয়েছেন কালীগঞ্জ শিক্ষা অফিসে। রুটিন মেইনটেইন্সের বছরে ৮ হাজার টাকা খরচ করার নিয়ম থাকলেও তিনি পূর্বের জমাকৃত ১৭ হাজার টাকা খরচের ভুয়া বিল ভাউচার দাখিল করেছেন।

ভুয়া রেজুলেশন করে জমা দেওয়ার বিষয়টি স্বীকার করে সাবেক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক প্রহল্লাদ কুমার বিশ্বাস বলেন, আমি ২০২২ সালের ১৪ ডিসেম্বর ব্যাক ডেটে একটি রেজুলেশন তৈরি করি। চরম ব্যস্ততার কারণে ওই রেজুলেশনে এসএমসি কমিটির সভাপতি, দাতা সদস্য, অভিভাবক সদস্যসহ শিক্ষক প্রতিনিধি কারোর স্বাক্ষর নিতে পারিনি। তাদের স্বাক্ষর আমি নিজেই করে দিয়ে অফিসে জমা দিয়েছি। বিষয়টি আমি চরম ভুল করেছি। আমার অন্যায় হয়েছে।

বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কানিজ খাদিজা বলেন, প্রহল্লাদ কুমার ৫০ হাজার টাকার মধ্যে ১৮-২০ হাজার টাকার মালমাল ক্রয় করেছে। বাকি টাকা আত্মসাতের জন্য আমার স্বাক্ষর ও কমিটির সদস্যদের স্বাক্ষর জাল করে রেজুলেশন করেছে। তিনি যেদিন রেজুলেশনের তারিখ দেখিয়েছে আমি সেদিন স্কুলে ছিলাম কারণ হাজিরা খাতায় আমার স্বাক্ষর আছে। একারণেই তিনি বলতে পারে না যে আমি স্কুলে ছিলাম না।

কালীগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মাহমুদ হাসান বলেন, আমি বিষয়টি জানতাম না। এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আনন্দ কিশোর সাহা জানান, বিষয়টি আমার জানা নেই। আমি এই মাত্র জানতে পারলাম। তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করবো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //