বদরখালীতে প্যারাবন কেটে চিংড়ি ঘের তৈরির মহোৎসব

কক্সবাজারের চকরিয়া উপজেলার বদরখালীতে দিনেদুপুরে প্যারাবন দখলে নিয়ে চিংড়ি ঘের তৈরির মহোৎসবে মেতেছে স্থানীয় একটি চক্র। 

গতকাল শনিবার (১৩ জানুয়ারি) সকালে বদরখালী ফেরিঘাটে সৃজিত প্যারাবনে ঘটেছে এ ঘটনা। এ ঘটনায় চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে স্থানীয় ইউপি চেয়ারম্যান ঘটনাস্থলে গিয়ে জড়িতদের ধাওয়া করে প্যারাবন নিধন চেষ্টা রুখে দেন। 

স্থানীয় সূত্রে জানা গেছে, চকরিয়া উপজেলার উপকূলে অবস্থিত বদরখালী সমবায় ও কৃষি উপনিবেশ সমিতির প্রতিষ্ঠাকালীন ২৬২ শেয়ারের অনুকূলে ইতোপূর্বে সমিতি ৯টি মৎস্য প্লটের জায়গা বরাদ্দ দিয়েছেন। ইতোমধ্যে ৮টি প্লটের জায়গা শেয়ারের অংশীদাররা বুঝেও নিয়েছেন। অবশিষ্ট একটি প্লটের জায়গা স্থানীয় ছনুয়াপাড়া ৬ নম্বর লটারীঘোনার ২৭জন অংশীদারের নামের বরাদ্দ দেওয়া হয় বদরখালী ফেরিঘাট এলাকায় সৃজিত প্যারাবনের নিকটে।


এলাকাবাসী জানান, শনিবার সকালে বদরখালী ছনুযাপাড়া ৬ নম্বর লটারিঘোনার সভাপতি আমির হোসেন ও সম্পাদক জাফর উল্লাহর নেতৃত্বে অংশীদাররা উপস্থিত থেকে ৫০ থেকে ৬০ জন শ্রমিক লাগিয়ে দিয়ে প্যারাবনের সৃজিত কমপক্ষে ৪০ থেকে ৫০টি বাইন ও কেওড়া গাছ কেটে জায়গা দখলে নিতে চেষ্টা চালায়। কিন্তু অভিযুক্তরা বদরখালী ইউপি চেয়ারম্যান নুরে হোছাইন আরিফের লোকজন বলে একটি সূত্র নিশ্চিত করেছেন।

এসময় বিষয়টি চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফখরুল ইসলাম দখল চেষ্টা বন্ধে ব্যবস্থা নিতে বদরখালী ইউপি চেয়ারম্যান ও উপজেলা সহকারী কমিশনার (ভূমিকে) ঘটনাস্থলে পাঠান।

বদরখালী ইউপি চেয়ারম্যান নুরে হোছাইন আরিফ বলেন, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশনা পেয়ে ঘটনাস্থলে গিয়ে জড়িতদের ধাওয়া করে প্যারাবন নিধন ও জবরদখল চেষ্টা রুখে দিয়েছি। এরপর দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রাহাত উজ জামান ও চট্টগ্রাম উপকূলীয় বনবিভাগের সহকারী বন সংরক্ষক।

তারা এসময় স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে প্যারাবন নিধন ও জবরদখল চেষ্টায় কারা জড়িত তাদের শনাক্ত করতে চেষ্টা চালাচ্ছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //