ঝিনাইদহের উন্নয়নে জাহেদী পরিবার: স্বাস্থ্য ও চিকিৎসা খাত

ঝিনাইদহ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী (ঈগল প্রতীক) রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান ও জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি দানবীর মো. নাসের শাহরিয়ার জাহেদী মহুলের মানবিক কর্মকাণ্ড এখন মানুষের মুখে মুখে।

ভাষাসৈনিক, জাহেদী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মুসা মিয়ার বড় সন্তান মো. নাসের শাহরিয়ার জাহেদী মহুলে একজন মানবিক, জনবান্ধব, নিষ্ঠাবান, জনপ্রিয়, সফল ও মহৎ মানুষ দাদাভাই নামে পরিচিত। দেশের শীর্ষ ব্যবসায়ি, শিল্প উদ্যোক্তা মো. নাসের শাহরিয়ার জাহেদী মহুল একজন আলোকিত মানুষ।

জাহেদী ফাউন্ডেশন ঝিনাইদহের মানুষের শিক্ষার মান উন্নয়নে শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন খাতে অনুদানসহ শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ স্কুল কলেজ, মাদ্রাসার অবকাঠামো উন্নয়ন, স্বাস্থ্যসেবা নিশ্চিত করণে নতুন হাসপাতাল নির্মাণের পরিকল্পনা হাসপাতাল এবং উন্নয়নমূলক কাজ পরিচালনার পাশাপাশি দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করে থাকে। এছাড়া গরীব মেধাবী শিক্ষার্থীদের আর্থিক অনুদান, এতিম খানার শিশুদের সহায়তা, ঝিনাইদহ শহরে অসংখ্য গরিব মেধাবী ছাত্র-ছাত্রীদের লেখা পড়ার খরচ বহনসহ বিভিন্ন সামাজিক ও মানবিক কাজ পরিচালনা করে আসছে জাহেদী ফাউন্ডেশন।

হাই ফ্লো অক্সিজেন মেশিন, ঝিনাইদহ সদর হাসপাতাল

করোনা ভাইরাসের ভয়াবহতায় যখন সারাদেশের মানুষ আতংকিত ও নিরুপায়, সেই সময় মোঃ নাসের শাহরিয়ার জাহেদী (মহুল) তার পরিবারের সদস্যদের নিয়ে ঝিনাইদহবাসীকে বাঁচাতে বিপদ মোকাবেলার উদ্যোগ নেন। 

কোভিড-১৯ রোগীদের অক্সিজেনের ঘাটতিই সেই সময় প্রধান সমস্যা। কেবল অক্সিজেনই পারে জীবন বাঁচাতে। সেই পরিস্থিতিতে প্রথম দফায় ২০২০ সালের ১২ আগস্ট ঝিনাইদহ সদর হাসপাতালে নিউজিল্যান্ডের তৈরি উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি হাই ফ্লো অক্সিজেন মেশিন প্রদান করেন। ২য় দফায় ২০২১ সালের ২০ জুন সদর হাসপাতালে আরও ২টি হাই ফ্লো অক্সিজেন মেশিন প্রদান করা হয়। এই অক্সিজেন মেশিন ৮০ লিটার পর্যন্ত অক্সিজেন সরবরাহ করতে পারে। 

এই জীবনরক্ষাকারী মহতী উদ্যোগের ফলে মহান সৃষ্টিকর্তার রহমতে বেঁচে যায় ঝিনাইদহের শত শত মানুষের মূল্যবান জীবন।

এসময় স্বাস্থ্য বিভাগের খুলনা বিভাগীয় পরিচালক ডা. রাশেদা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মানিত সংসদ সদস্য মোঃ আব্দুল হাই, এমপি। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান (পিপিএম), পৌর মেয়র সাইদুল করিম মিন্টু, সিভিল সার্জন ডাঃ সেলিনা বেগম প্রমুখ। 

৩টি অত্যাধুনিক রোগ নির্ণয় মেশিন সহায়তা, ঝিনাইদহ ডায়াবেটিক হাসপাতাল

সারাদেশের মতো ঝিনাইদহ জেলাতেও ডায়াবেটিক রোগীর সংখ্যা আশংকাজনক ভাবে বৃদ্ধি পাচ্ছে। কিন্তু সে তুলনায় রোগ নির্ণয়ের যন্ত্রপাতির পরিমাণ অপ্রতুল। যে কোন জটিলতর রোগনির্ণয়ের জন্য রোগীদের অন্য জেলায়, বিশেষ করে ঢাকামুখী হতে হয়। ঝিনাইদহ শহরের ডায়াবেটিক রোগীদের জন্য একমাত্র চিকিৎসা কেন্দ্র ঝিনাইদহ ডায়াবেটিক হাসপাতাল। 

জেলার ও এর আশেপাশের রোগীদের দুর্ভোগ লাঘবে জাহেদী পরিবারের উদ্যোগে ২০১৮ সালের ২৭ জুন উক্ত হাসপাতালে অটোমেটেড বায়োকেমিস্ট্রি এনালাইজার, অটোমেটেড হেমাটোলজি এনালাইজার ও অটোমেটেড ইলেক্ট্রোলাইট এনালাইজার নামে তিনটি অত্যাধুনিক রোগ নির্ণয়ের মেশিন প্রদান করা হয়। 

রোগ নির্ণয়ের অত্যাধুনিক যন্ত্রগুলোর সাহায্যে প্রায় শতাধিক পরীক্ষা নিরীক্ষা করার সুবিধা রয়েছে।

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহের জেলা প্রশাসক জনাব সরোজ কুমার নাথ, সিভিল সার্জন ডাঃ রাশেদা সুলতানা এবং মোঃ নাসের শাহরিয়ার জাহেদী (মহুল)।

ঝিনাইদহ জেলার মানুষের চিকিৎসা সেবায় জাহেদী পরিবারের সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি আশ্বস্ত করেন।

শিশু ইউনিটে ওয়ার্মার ও ফটোথেরাপি মেশিন সহায়তা প্রদান, ঝিনাইদহ সদর হাসপাতাল

জাহেদী পরিবারের উদ্যোগে ঝিনাইদহ সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে দুইটি ওয়ার্মার ও ফটোথেরাপি ইউনিট মেশিন সহায়তা প্রদান করা হয়। 

২০২২ সালের ১০ মার্চ ২৫০ শয্যা সদর হাসপাতালে কর্মরত ডাক্তারগণের নিকট উন্নতমানের এ মেশিন দুইটি হস্তান্তর করা হয়। এই সহায়তা জেলার নবজাতক শিশুর চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। 

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএমএ সভাপতি ডাঃ মুন্সী মোঃ রেজা সিকান্দার। সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ সৈয়দ রেজাউল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিশু কনসালটেন্ট ডাঃ মোঃ আনোয়ারুল ইসলাম, গাইনী কনসালটেন্ট ডাঃ আলাউদ্দিন, মেডিসিন কনসালটেন্ট ডাঃ মোঃ জাকির হোসেন প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //