আচরণবিধি লঙ্ঘন: কুমারখালীতে নির্বাচনী কার্যালয় অপসারণ

আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী প্রচারণার জন্য অতিরিক্ত কার্যালয় স্থাপন করায় কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনে ‘নৌকা’ প্রতীকের প্রার্থী সেলিম আলতাফ জর্জ এবং ‘ট্রাক’ প্রতীকের প্রার্থী আব্দুর রউফের সমর্থকদের সাড়ে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও পাঁচটি অস্থায়ী কার্যালয় অপসারণ করা হয়েছে।

রবিবার (৩১ ডিসেম্বর) বিকেল থেকে রাত ৮টা পর্যন্ত কুমারখালী উপজেলার চাপড়া, বাগুলাট ও চাদপুর ইউনিয়নের বিভিন্ন  স্থানে অভিযান পরিচালনা করেন নির্বাচনি আচরণবিধি প্রতিপালনে নিয়োজিত ম্যাজিস্ট্রেট এই জরিমানা করেন।

অভিযান পরিচালনা করেন কুমারখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আমিরুল আরাফাত।

ম্যাজিস্ট্রেট আমিরুল আরাফাত জানান, বিধি অমান্য করে নির্বাচনী প্রচারণা কার্যালয় খোলায় নৌকা ও ট্রাক মার্কা প্রতীকের সমর্থকদের সাড়ে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া পাঁচটি কার্যালয় অপসারণ করা হয়।

নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী প্রতিটি ইউনিয়নে একটি এবং পৌরসভার প্রতিটি ওয়ার্ডে একটি করে হলে কুমারখালীতে দুই প্রার্থীর সর্বমোট ৪০টি নির্বাচনি কার্যালয় থাকার কথা। কিন্তু ,আচরণবিধি লঙ্ঘন করে ওই দুই প্রার্থীর সমর্থকরা ১১টি ইউনিয়ন ও পৌরসভার ৯টি ওয়ার্ডে প্রায় ২৫০টির বেশি কার্যালয় খুলে কার্যক্রম চালাচ্ছেন।

কুমারখালী ও খোকসা উপজেলা নিয়ে গঠিত কুষ্টিয়া-৪ সংসদীয় আসন। এই আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও বর্তমান সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ। স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে আছেন সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সদস্য আব্দুর রউফ। দলীয় কোন্দলের কারণে এই আসনটিতে আওয়ামী লীগের মধ্যে দীর্ঘদিন ধরে বিভক্তি ছিল। নির্বাচনকে কেন্দ্র করে সেই বিভক্তি এখন সংঘর্ষে রূপ নিচ্ছে। এরই মধ্যে এই আসনের দুই উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছেন। বেশ কয়েকজন প্রভাবশালী আওয়ামী লীগ নেতা স্বতন্ত্র প্রার্থীর পক্ষে সরাসরি ভোটের মাঠে নেমেছেন। ফলে নিজেদের অস্তিত্বের প্রমাণ দিতে তারা নির্বাচনী মাঠে তাদের সর্বোচ্চ ক্ষমতা প্রয়োগ করছেন। কোনোভাবেই কেউ কাউকে ছাড় দিতে চাইছেন না।

এদিকে, দিন যতই যাচ্ছে ততই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচনি মাঠ উত্তপ্ত হয়ে উঠছে। ফলে নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে, ততই দেখা দিচ্ছে বড় ধরনের সহিংসতার শঙ্কা। আর এ ধরনের ঘটনায় একে অন্যকে দুষছেন প্রার্থীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //