রেলমন্ত্রীর নির্বাচনী এলাকায় সরব নৌকা, নীরব অন্যরা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণ গণনা চলছে। জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে প্রচারণায় সরব দেশের সব পাড়া-মহল্লা। ভোটারদের নির্বাচন কেন্দ্রে আসতে ও নিজেদের প্রতীকে ভোট চাইতে ভোটারদের দোরগোড়ায় যাচ্ছেন প্রার্থী ও কর্মী বাহিনী। জানাচ্ছেন আগামী পাঁচ বছর ঘিরে এলাকা নিয়ে নিজেদের পরিকল্পনার কথা। পিছিয়ে নেই পঞ্চগড়-২ (দেবীগঞ্জ-বোদা) আসনের নির্বাচনী প্রচারণা।

তবে এখানকার চিত্র কিছুটা ভিন্ন। নৌকার প্রার্থীকে প্রচার-প্রচারণায় সরব দেখা গেলেও ভিন্ন চিত্র দেখা গেছে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে। পোস্টার টানানোতেই প্রচারণা সীমাবদ্ধ রেখেছেন বাকি প্রার্থীরা। ঘরোয়া পরিবেশে কর্মী সভা কিংবা উঠান বৈঠক সীমাবদ্ধ রেখেছেন বাকি প্রার্থীরা।

প্রচারণার মাঠে নৌকা প্রতীকের প্রার্থীর প্রচারণায় সরগরম পাড়া-মহল্লা। সকাল থেকে গভীর রাত পর্যন্ত বিভিন্ন মহল্লায় চলছে নৌকার কর্মীসভা ও সাধারণ ভোটারদের নিয়ে উঠান বৈঠক। টানা তিন বার আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় এবং চতুর্থবারের মতো দলীয় মনোনয়ন পাওয়ায় রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের অর্জন, এলাকায় উন্নয়নের চিত্র, সাধারণ ভোটারদের পাশে থাকা, ভবিষ্যত পরিকল্পনার কথা তুলে ধরা হচ্ছে সাধারণ মানুষের নিকট।

শুধু কর্মী বাহিনী নয় বরং সুজন নিজে নির্বাচনী এলাকার ইউনিয়ন ও ওয়ার্ডগুলোতে উপস্থিত হয়ে নেতা-কর্মীদের উজ্জীবিত করছেন। কথা বলছেন সাধারণ ভোটারদের সাথে। পাশাপাশি তার স্ত্রী শাম্মী আক্তার ও ছেলে কেন্দ্রীয় যুবলীগের সদস্য কৌশিক নাহিয়ান নাবিদ সমানভাবে নির্বাচনী এলাকায় পথসভা, কর্মীসভার পাশাপাশি ভোটারদের দোরগোড়ায় গিয়ে ভোট প্রদানে উদ্বুদ্ধ করছেন।

পঞ্চগড়-২ আসনে নৌকা প্রতীক নিয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, জাতীয় পার্টি থেকে লাঙ্গল প্রতীক নিয়ে লুৎফর রহমান রিপন, সোনালী আঁশ প্রতীক নিয়ে তৃণমূল বিএনপি থেকে আব্দুল আজিজ, বাংলাদেশ সুপ্রীম পার্টি (বিএসপি) থেকে একতারা প্রতীক নিয়ে আহমাদ রেজা ফারুকী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দেবীগঞ্জের সোনাহার, টেপ্রীগঞ্জ, চিলাহাটি ও বোদার বড়শশী, পাঁচপীর, ইউনিয়ন ঘুরে ও সাধারণ ভোটারদের সাথে কথা বলে এই চিত্র উঠে এসেছে।

এখানকার নৌকার কর্মীদের বিশ্বাস এবারের নির্বাচনেও নৌকা নিরঙ্কুশ ভোট পেয়ে জয়ী হবে। তবে শুধু নৌকার বিজয় নয় বরং সর্বোচ্চ সংখ্যক ভোটারকে ভোট কেন্দ্রে নিয়ে আসাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন তারা। ভোট কেন্দ্রে উপস্থিতি বাড়াতে গণসংযোগ তাই অব্যাহত রেখেছেন তারা।

বৃহস্পতিবার দেবীগঞ্জ পৌর সদরে লাঙ্গল প্রতীকের পোস্টার টানাতে দেখা যায় কয়েকজন কর্মীকে। প্রার্থীর প্রচারণায় পোস্টার টানানো হলেও কর্মী সভা কিংবা উঠান বৈঠকের বিষয়ে তেমন তথ্য দিতে পারেননি তারা।

দুই উপজেলার সাধারণ ভোটারদের সাথে কথা বলে জানা যায়, বিএনপি-জামায়াত নির্বাচনে না আসায় এবং পঞ্চগড়-২ এ আওয়ামী লীগের কেউ স্বতন্ত্র প্রার্থী হিসেবে না থাকায় হেভিওয়েট প্রার্থী হিসেবে নৌকা মনোনীত প্রার্থী এবারও নির্বাচনের মাঠে এগিয়ে আছেন।

জাতীয় পার্টির প্রার্থীর পোস্টার দেখলেও তৃমমূল বিএনপি ও বাংলাদেশ সুপ্রিম পার্টির প্রার্থীর প্রতীক ও প্রার্থীকে চিনেন না অনেকেই। সোনালী আঁশ ও একতারা প্রতীকের পোস্টার টানানো হয়েছে খুবই কম। শুধু নির্বাচনে দাঁড়াতেই নাম লেখিয়েছেন তারা এমনটা জানিয়েছেন সাধারণ ভোটাররা। নির্বাচিত হওয়ার মতো নিজস্ব ভোট ব্যাংক ও সক্ষমতা থাকলে তারাও মাঠে সরব থাকতেন বলে মন্তব্য সাধারণ ভোটারদের।

উল্লেখ্য, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। পঞ্চগড়-২ আসনে বোদা উপজেলায় ১ লাখ ৯৪ হাজার ১১৭ জন ও দেবীগঞ্জ উপজেলা ১ লাখ ৯৫ হাজার ৮২৪ জন ভোটার রয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //