বেনাপোলে ভারতীয় মহিষের চামড়া জব্দ

ভারত থেকে আমদানি করা ৪১.৯ মেট্রিক টন মহিষের কাঁচা চামড়া জব্দ করেছে বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) রাতে এসব চামড়া জব্দ করা হয়।

কাস্টমস সূত্র জানায়, পশু ও পশুজাত পণ্য আমদানিতে আইপি শর্ত ভঙ্গ করায় চামড়ার চালানটি জব্দ করা হয়। চালানটির আমদানিকারক প্রতিষ্ঠান চানপুর টেনারি লি. ঢাকা। গত ১৯ ডিসেম্বর ভারত থেকে ৪১ মেট্রিক টন ৯০০ কেজি মহিষের কাঁচা চামড়া আমদানি করে প্রতিষ্ঠানটি। যার কাস্টমস মেনিফেস্ট নম্বর ৬০১২০২৩০০১০০৬৪৭৭৪, তারিখ ২০/১২/২০২৩।

পণ্য চালানটি খালাসের জন্য সুপ্রিম অ্যাসোসিয়েটস নামে এক সিএন্ডএফ এজেন্ট কাস্টমস হাউসে বিল অব এন্ট্রি দাখিল করে। প্রয়োজনীয় ডকুমেন্টেস না থাকায় পণ্য চালানটি সাময়িকভাবে জব্দ করা হয়।

শার্শা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বিনয় কৃষ্ণ জানান, বাংলাদেশ প্রাণী ও প্রাণিজাত সম্পদ আইন ২০০৫ অনুযায়ী গরু বা মহিষের চামড়া কোনো দেশ থেকে আমদানি করতে হলে কোয়ারেন্টাইন বা প্রাণী বা প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে ব্যাংক ঋণপত্র খোলার আগে অনুমতি সার্টিফিকেট নিতে হবে। সার্টিফিকেট ব্যতিরেকে এ ধরনের পণ্য আমদানি করা সম্পূর্ণ নিষিদ্ধ।

প্রাণিসম্পদ কর্মকর্তা আরও বলেন, এই ধরনের কাঁচা চামড়া থেকে এন্ট্রাক্স রোগ ছড়ানোর সম্ভাবনা থাকে। এজন্য এ ধরনের পণ্য আমদানির ক্ষেত্রে পূর্বানুমতি নিতে হয়।

বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার মির্জা রাফেজা সুলতানা জানান, আমদানি নীতি আদেশ অনুযায়ী গরু বা মহিষের চামড়া কোনো দেশ থেকে আমদানি করতে হলে প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে ব্যাংক থেকে ঋণপত্র খোলার আগে অনুমতি নিতে হবে। পণ্য চালানটি আমদানির ক্ষেত্রে প্রাণিসম্পদ অধিদপ্তরের ব্যাংক ঋণপত্র খোলার আগে অনুমতি নিতে ব্যর্থ হওয়ায় জব্দ করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //