লোকসানের মুখে ঝিনাইদহের ফুল চাষিরা

ঝিনাইদহের অন্যতম লাভজনক ফুল চাষ  এখন কৃষকের গলার কাটায় রূপ নিয়েছে। দফায়-দফায় হরতাল অবরোধে ফুল চাষিরা এখন দিশেহারা। রাজনৈতিক অস্থিরতার কারণে দেশব্যাপী একদিকে ফুলের চাহিদা যেমন কমেছে অন্যদিকে পরিবহন খরচ দ্বিগুণ হওয়ায় পুরোপুরি লোকসানে রূপ নিয়েছে ফুল চাষ। হরতাল আর অবরোধকেই একমাত্র কারণ হিসেবে দুষছেন কৃষকসহ ব্যবসায়ীরা।

ঝিনাইদহ সদর উপজেলার গান্না গ্রামের কৃষক নজরুল জোয়ারদার। তিনি এবার ৩০ শতক জমিতে ২০ হাজার টাকা লগ্নি করে গাঁদা ফুল লাগিয়েছিলেন। আশা ছিল লাভের মুখ দেখবেন। দফায়-দফায় হরতাল অবরোধে লাভ তো দূরে থাক চরম লোকসানে তিনি দিশেহারা। ফুল পচনশীল হওয়ায় আর পরবর্তী ফলন বাঁচাতে তিনি ও তার ছেলে ফুল তুলে ফেলে দিতে বধ্য হচ্ছেন। তার চোখে মুখে শুধু অন্ধকার। প্রান্তিক এই কৃষকের দাবি ফলন ভালো হয়েছিল কিন্তু দেশের রাজনীতি তাকে পঙ্গু করে দিল।

জানা যায়, জেলায় ১০ হাজারেরও বেশি কৃষকের একই অবস্থা। সারা দেশের মধ্যে সবথেকে বেশি গাঁদা ফুল উৎপাদনকারী জেলা ঝিনাইদহ। এখান থেকে ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট বিভাগের সব জেলায় গাঁদা ফুল সরবরাহ করা হয়ে থাকে।

দেশের সবচেয়ে বড় গাঁদা ফুলের হাটের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম জানান, রাজনৈতিক অস্থিরতায় এক গাড়ি ফুল যেখানে ঢাকায় যেতে টাকা খরচ হতো ১৮-২০ হাজার টাকা। সেখানে বর্তমানে খরচ ফুল ব্যবসায়ীদের গুনতে হচ্ছে ৩০-৩২ হাজার টাকা। তারপরও গাড়ি পাওয়া যাচ্ছে না। অন্যদিকে অবরোধের আগেও গাদা ফুল প্রতি ঝোপা (১০ চোইন) বিক্রি হয়েছে ৪০০ থেকে ৬০০ টাকা দরে। অথচ এখন সেই ফুলের ঝোপা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা দরে। রীতিমত ধ্বস নেমেছে ফুল ব্যবসায়। এতে চরম লোকসান গুনতে হচ্ছে ফুল চাষিদের। এমন অবস্থায় দেশের স্থিতিশীল পরিবেশের দাবি তাদের।

পাইকারি ফুল ব্যবসায়ী সোহাগ হোসেন জানান, শুধু কৃষকই না। অবরোধের কারণে লোকসানের সম্মুখীন হচ্ছে ফুল ব্যবসায়ীরাও। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ছোট ছোট বাহনে ফুল পাঠাতে খরচ হচ্ছে পূর্বের চেয়ে দ্বিগুণ। অবশ্য তিনি যোগ করেন, সামনের ১৬ ডিসেম্বর ও সনাতন ধর্মাবলম্বীদের বিয়ের লগ্ন চলায় কিছুটা ব্যবসা বেড়েছে। এতে করে ঝিনাইদহের আশপাশের জেলায় ফুল যাচ্ছে। তবে চাহিদার বিপরীতে আমাদের যোগান খুব ভালো ছিল। কিন্তু কি আর করার।

ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আজগর আলী, জানান, জেলায় ২৫৪ হেক্টর জমিতে ফুলের আবাদ হয়েছে। ২৮ অক্টোবরের আগে গান্না ফুল বাজারে প্রতিদিন ১০ থেকে ১২ লক্ষ টাকার ফুল বিক্রি হতো। বর্তমানে প্রতিদিন ফুল বিক্রি হচ্ছে ১ থেকে ২ লক্ষ টাকার। অবরোধের কারণে ফুল চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে তাদেরকে কৃষি বিভাগের পক্ষ থেকে নানা পরামর্শ দেওয়া হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //