বুড়িমারী ইমিগ্রেশনে বেড়েছে যাত্রীর চাপ

সার্ভার জটিলতার কারণে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্ট সীমান্ত পথে চিকিৎসা ও ভ্রমণপিপাসু ভারতগামী পাসপোর্টধারী যাত্রীর চাপ বেড়েছে। তিনদিন ধরে বুড়িমারী ইমিগ্রেশনের ই-পাসপোর্টের অনলাইন সার্ভার জটিলতা চলছে। 

বুড়িমারী ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানায়, এ পথে যাতায়াতকারী পাসপোর্ট ভিসাধারী যাত্রীদের সব তথ্য কাগজে-কলমে নোট করতে হচ্ছে। এতে সময়ক্ষেপণের কারণে ভোগান্তিতে পড়েন তারা। এদিকে সার্ভার জটিলতায় কোনো দাগি অপরাধী দেশত্যাগ করে কিনা, এ নিয়েও চিন্তিত ইমিগ্রেশন কর্মকর্তারা। যদিও সতর্কাবস্থায় রয়েছেন তারা। 

গত তিনদিন থেকে ইমিগ্রেশনে নারী, পুরুষ ও শিশুসহ যাত্রীর ভিড় থাকে। এছাড়াও ভারত থেকে বাংলাদেশে আসা যাত্রী ছাড়াও ভারতগামী বাংলাদেশের লালমনিরহাটসহ বিভিন্ন জেলা থেকে বুড়িমারী ইমিগ্রেশনে এসেছেন পাসপোর্টধারী যাত্রীদেরও ভিড় জমে। তবে ইমিগ্রেশন কর্মকর্তারা বলছেন, এ সমস্যা দ্রুতই সমাধান হয়ে যাবে।

ইমিগ্রেশনে অপেক্ষমাণ যাত্রী সোলায়মান আলী বলেন, সার্ভার সমস্যার কারণে দীর্ঘক্ষণ থেকে বসে আছি। আমি অসুস্থ, ভারতের শিলিগুড়ি যাব চিকিৎসার জন্য।

এদিকে যাত্রীদের পারাপারে পুলিশের বিশেষ শাখার (এসবি) অনুমতি সাপেক্ষে ম্যানুয়ালি পাসপোর্টের নম্বর ও তথ্য নোট নিয়ে যাত্রী পারাপার সচল রাখা হয়েছে। তবে ম্যানুয়ালি কাজ করলেও পাসপোর্ট ও ভিসাধারী ব্যক্তির প্রয়োজনীয় তথ্য জানতে ইমিগ্রেশন ও পাসপোর্ট বিভাগ এবং এয়ারপোর্ট ঢাকার প্রকৌশলীদের সহযোগিতা নেওয়া হচ্ছে। পাসপোর্ট নম্বর পাঠিয়ে ব্যক্তি ব্লাকলিস্টে আছে কি না বা কোনো আপত্তি আছে কিনা এসব যাচাই করে সবুজ সংকেত বা ক্লিয়ারেন্স পাওয়ার পরই পারাপারের অনুমতি দেওয়া হচ্ছে। এতে একটু সময় বেশি লাগছে।

বুড়িমারী ইমিগ্রেশন ইনচার্জ মুর হাসান কবির বলেন, তিন দিনে এক হাজারের বেশি পাসপোর্টধারী যাত্রী এ পথে পারাপার হয়েছেন। তাদের প্রত্যেকের তথ্য কাগজে-কলমে লিখিতভাবে এন্ট্রি করা হয়েছে। সার্ভার সমস্যা সমাধান হলে ওইসব তথ্য আবার অনলাইনে আপডেট করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //