প্রত্যাশিত সেবা মিলছে কক্সবাজারের রামু থানায়

দালাল আর টাকা ছাড়া থানায় কোনো কাজ হয় না। থানা মানেই ভোগান্তি, পুলিশ মানে হয়রানি, এমন সকল ধারণা সাধারণ মানুষের। তবে সাধারণ মানুষের সেই ধারণা পাল্টে দিয়েছেন রামু থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু তাহের দেওয়ান। 

রামু থানায় সেবা নিতে আসা লোকজন টাকা ছাড়াই সাধারণ ডায়েরি (জিডি), অভিযোগ ও মামলা লেখা বা অন্তর্ভুক্ত করতে পারছেন। এখানে দালালের কোন স্থান নেই। ভুক্তভোগী লোকজন সরাসরি ওসির রুমে প্রবেশ করে অভিযোগের বিষয় প্রকাশ করার সুযোগ পাচ্ছেন।

থানা সূত্রে জানা গেছে, ওসি আবু তাহের দেওয়ান যোগদানের তিন মাসে ২১৪টি মামলা রুজু হয়, এর মধ্যে সবকটি মামলা খারিজ হয়ে গেছে। এই তিন মাসে ইয়াবা উদ্ধার হয়েছে ৭১ হাজার ১০০ পিস , চোলাই মদ ৭৪০ লিটার, আইস ১৩৫ গ্রাম ও বিদেশি মদ ৭০ বোতল জব্দ করা হয়েছে। 

থানায় জিডি করতে আসা নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানান, আমার একটি চেক হারিয়ে ছিল, তার জন্যে জিডি করতে এসেছিলাম। ওসি সাহেবের সাথে কথা বলে কোন ধরনের ফি ছাড়াই জিডি লিপিবদ্ধ করার সুযোগ পেয়েছি।

শরীফ উদ্দিন নামের আরেক যুবক বলেন, আমার পারিবারিক একটি বিষয় নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। যেটি রক্তক্ষয়ী সংঘর্ষে রুপ নেয়ার সম্ভাবনা ছিল। ওসি সাহেবের কাছে বিচার নিয়ে যাওয়ার পর বিষয়টি সমাধান হয়। এতে কোন ধরনের ফি তিনি গ্রহণ করেননি। ওসি সাহেবের আন্তরিকতা ও বন্ধুসুলভ আচরণ ভুলার মতো নয়। 

রামু থানার ওসি আবু তাহের দেওয়ান জানান, আমার অফিসে দালালের কোন স্থান নেই। পূর্বে কি ছিল, কি হয়েছিল সেটি আমার দেখার বিষয় না। থানায় সেবা নিতে কেউ আসলে তাকে সঠিক পরামর্শ দেয়ার চেষ্টা করছি৷ জিডি বা সাধারণ ডাইরি লিপিবদ্ধ করতে কোন ফি লাগে না। আমরা জনগণের সেবক, জনগণ আমাদের বন্ধু। তাদের সাথে মিশে, সঠিক পরামর্শ ও নিষ্ঠতার সাথে সেবা দেয়ায় আমাদের কাজ। 

জানা গেছে, আবু তাহের দেওয়ান ২০০১ সালে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) হিসেবে চাকরিতে যোগদান করেন। নিজের কর্মগুণ, দক্ষতা ও সততায় তিনি ২০১২ সালে ওসি হিসেবে পদন্নোতি পান।

কর্মজীবনে দেওয়ান দেশের বিভিন্ন থানায় চাকরি করেছেন। তিনি নরসিংদির মাধবদী থানার ওসি হিসেবে দায়িত্বপালন করেছেন, গাজীপুর মেট্রোপলিটনের ডিবি পুলিশের ওসি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন, গোপালগঞ্জ জেলা ডিবি পুলিশের ওসি ছিলেন। নেত্রকোণা সদর মডেল থানার ওসি হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি ৷ ২০২৩ সালের আগস্ট মাসে যোগদান করেন রামু থানার ওসি হিসেবে। 

ওসি মো.আবু তাহের দেওয়ান নারায়ণগঞ্জ জেলার বন্দর থানাধীন মদনপুরের বাসিন্দা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //