ভারতে পাচারের সময় ৪ কেজি স্বর্ণ উদ্ধার

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় পাঁচটি বিভিন্ন আকারের স্বর্ণের বার ও ১৫টি বিস্কুট বার উদ্ধার করেছে বিজিবি। যার ওজন ৪ কেজি ৮৬ গ্রাম ওজনের (৩৯১ ভরি ৪ আনা)।

গতকাল মঙ্গলবার (৬ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের আওতাধীন গিরাগাঁও বিওপিতে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল যুবায়েদ হাসান।

এর আগে সকালে গিঁরাগাঁও ক্যাম্পের সদস্যরা সীমান্তের রমজান পাড়া গ্রাম থেকে এসব স্বর্ণ উদ্ধার করেন। উদ্ধারকৃত স্বর্ণের সিজারমূল্য আনুমানিক ৩ কোটি ৫১ লাখ ২৫ হাজার টাকা। এসব সোনা বাংলাদেশ থেকে ভারতে পাচার করা হচ্ছিল বলে জানিয়েছে বিজিবি।

১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল যুবায়েদ হাসান জানান, মঙ্গলবার সকালে সীমান্তের রমজানপাড়া এলাকায় ৪১০ নম্বর মেইন পিলারের কাছে জমির কাটা ধান আঁটি বাঁধছিল ৩/৪ জন শ্রমিক। এ সময় বিজিবির গিরাগাঁও বিওপির টহল দল ওই এলাকায় টহল দেয়ার সময় সন্দেহ হয়। তারা শ্রমিকদের সাথে কথা বলার জন্য এগিয়ে গেলে তারা পালিয়ে যায়। পরে ধানের আটিঁর নিচ থেকে একটি প্যাকেট উদ্ধার করা হয়। ওই প্যাকেট থেকে পাঁচটি বিভিন্ন আকারের স্বর্ণের বার ও ১৫টি বিস্কুট বার পাওয়া যায়। যার ওজন ৪ কেজি ৮৬ গ্রাম (৩৯১ ভরি ৪ আনা)।

তিনি বলেন, আমরা স্বর্ণের বারগুলো পঞ্চগড় জেলা শহরের বানিয়াপট্টি এলাকায় একটি স্বর্ণের দোকানে নিয়ে পরীক্ষা করি এবং সোনাগুলো আসল বলে নিশ্চিত হই। আমরা জমির মালিক ও স্থানীয়দের সাথে কথা বলেছি। জড়িতদের শনাক্তে কাজ চলছে। তবে এ ঘটনায় আটোয়ারী থানায় বিজিবির পক্ষ থেকে একটি সাধারণ ডায়েরি (ডিজি) করা হবে। স্বর্ণের বারগুলো থানায় জমা দেয়া হবে বলেও জানান তিনি।

এসময় পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের সহকারী পরিচালক মেজর রিয়াদ, গিঁরাগাঁও ক্যাম্পের কমান্ডার সুবেদার ফারুক হোসেনসহ সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১৭ ও ১৯ সেপ্টেম্বর পঞ্চগড় সদর উপজেলার হাড়িভাসা ইউনিয়নের ঘাগড়া সীমান্ত এলাকা থেকে দুইদিনে ২২ কেজি ২৯ গ্রাম ওজনের ২২টি স্বর্ণের বার উদ্ধার ও জুয়েল নামে এক চোরাকারবারিকে আটক করে বিজিবি নীলফামারী ৫৬ বিজিবি ব্যাটালিয়নের ঘাগড়া ক্যাম্পের সদস্যরা।

ধারণা করা হচ্ছে স্বর্ণ চোরাচালানকারীরা ভারতে স্বর্ণ পাচারের জন্য পঞ্চগড়ের বিভিন্ন সীমান্তকে রুট হিসেবে ব্যবহার করার পরিকল্পনা গ্রহণ করেছে। তবে সাম্প্রতিক সময়ে বিজিবির অভিযানে তিনবার স্বর্ণ উদ্ধার হওয়ায় তাদের সেই পরিকল্পনা অনেকটাই ভেস্তে গেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //