উদ্বোধনের আট বছরেও চালু হয়নি আইসিইউ

জামালপুরের ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের দুইটি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) উদ্বোধনের আট বছর পেরিয়ে গেলেও অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। ব্যবহারের আগেই একটি পুরোপুরি ও অন্যটি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ বিকল হয়ে গেছে। এতে প্রয়োজনীয় চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে জেলার জটিল হৃদরোগীরা।

হাসপাতাল সূত্র জানায়, হৃদরোগের সমস্যা নিয়ে আসা রোগীদের নিবিড় পরিচর্যার জন্য ২০১৫ সালে ৩১ জানুয়ারি তৎকালীন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী প্রয়াত মোহাম্মদ নাসিম জামালপুর জেনারেল হাসপাতালে আইসিইউ উদ্বোধন করেন। উদ্বোধনের পর ইতোমধ্যেই পেরিয়ে গেছে আট বছর। এতদিনেও নিয়োগ দেয়া হয়নি আইসিইউ পরিচালনায় প্রশিক্ষিত জনবল। পর্যাপ্ত পরীক্ষা সুবিধা ও ব্যবহার উপযোগী হিসেবে গড়ে তুলতে না পারায় একদিনের জন্যও চালু হয়নি আইসিইউ মেশিন। উদ্বোধনের পর থেকে এখন পর্যন্ত আইসিইউর কক্ষটি তালাবদ্ধ অবস্থায় পড়ে আছে।

এদিকে ন্যাশনাল ইলেকট্রো মেডিকেল ইকুইপমেন্ট রক্ষণাবেক্ষণ কর্মকর্তারা হাসপাতাল পরিদর্শন করেছেন। ইতোমধ্যেই তারা দুইটি মেশিনের একটি সম্পূর্ণ ব্যবহার অযোগ্য ঘোষণা করেছেন। এছাড়া অন্যটির গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ মেরামত করার পরে চালু করা যেতে পারে, তবে তাও দীর্ঘস্থায়ী হবে না মর্মে জানিয়েছেন।

অভিযোগ রয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা ও সুপরিকল্পনার অভাবে জলে যেতে বসেছে কোটি কোটি টাকা ব্যয়ে সরকারের মহৎ এ উদ্যোগ। আইসিইউ চালু না হওয়ায় হার্ট অ্যাটাকসহ গুরুতর হার্টের সমস্যা নিয়ে হাসপাতালে ছুটে আসা রোগীদের ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল বা রাজধানীর হাসপাতালগুলোতে ভর্তি হতে হচ্ছে। দূরাঞ্চলে যেতে যেতে পথিমধ্যেই প্রাণ হারান অনেক রোগী।

আইসিইউর দায়িত্বরত নার্স লাভলী আক্তার বলেন, আমি প্রতিদিন সকালে ডিউটি করতে আসি এবং আড়াইটা পর্যন্ত এখানে থাকি। কিন্তু উদ্বোধনের পর এখানে কোনো রোগীর চিকিৎসা হয়নি।

জামালপুরের সিভিল সার্জন ডা. প্রনয় কান্তি দাস বলেন, প্রয়োজনীয় জনবল ও চিকিৎসা যন্ত্রের স্বল্পতার কারণে আইসিসিইউর কার্যক্রম চালু করা যায়নি। কিন্তু সম্প্রতি তা ব্যবহারের অযোগ্য ঘোষণা করা হয়েছে।

জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. মাহফুজুর রহমান বলেন, ন্যাশনাল ইলেক্ট্রো মেডিকেল ইকুইপমেন্ট ওয়ার্কশপের (এনইএমইও) কর্মকর্তাদের অসহযোগিতার জন্য আইসিইউ মেশিন ধ্বংস হয়েছে। আমরা বারবার লিখিতভাবে জানিয়েছি, কিন্তু কোনো সাড়া পাইনি।

ফলে লাইফ সাপোর্ট ভেন্টিলেটর, মনিটরসহ সব আধুনিক যন্ত্রপাতি, প্রয়োজনীয় বিছানা, শীতাতপ নিয়ন্ত্রিত আইসিইউ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //