রেঞ্জ অফিসার হুমায়ুন যোগদান

পাঁচমাসে ফুলছড়ি রেঞ্জে মামলা ২৯, উচ্ছেদ ৩০

কক্সবাজারের চারদিকে এক শ্রেণির অসাধু কর্মকর্তা, কর্মচারী যখন অপরাধী ও দুর্বৃত্তদের সঙ্গে আঁতাত করে পরিবেশ ও বনের বারোটা বাজাচ্ছে, সেখানে কক্সবাজার উত্তর বন বিভাগের আওতাধীন ফুলছড়ি রেঞ্জে পরিবেশ বিধ্বংসী অপরাধীদের আতঙ্ক হয়ে উঠেছেন রেঞ্জ অফিসার হুমায়ুন আহমেদ।

চারদিকে দখল বাণিজ্য, পাহাড় কাটা, বালি উত্তোলন ও বনভূমির সরকারি গাছ রক্ষায় তিনি অকতোভয় লড়াকু হয়ে কাজ করছেন। ফুলছড়ি রেঞ্জের আগেকার দুর্নাম ও অভিযোগ পেছনে ফেলে তিনি বন, পরিবেশ রক্ষায় আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছেন। 

ইতিমধ্যে রেঞ্জ অফিসার  হুমায়ুন আহমেদ যোগদানের পাঁচ মাসের মাথায় ২৫টি অবৈধ স্থাপনা ও ৫টি বালুমহাল উচ্ছেদ করেছেন। অপরাধীদের বিরুদ্ধে মামলা দিয়েছেন ২৯টি। এছাড়াও জঙ্গলের সৌন্দর্যের প্রতীক হাতি রক্ষায় তিনি নির্বিঘ্নে কাজ করে যাচ্ছেন। 

ফুলছড়ি রেঞ্জ অফিসার হুমায়ুন আহমেদ জানান, ফুলছড়ি রেঞ্জের বনে ৫০টির অধিক হাতির বিচরণ রয়েছে। সেসব প্রাণিরা প্রায় সময় মানুষের আক্রমণের শিকার হয়ে মারা যায়। বৈদ্যুতিক তার ও হাতি নিধনের ফাঁদ তো আছেই। এসব বিষয় মাথায় রেখে হাতির জীবন রক্ষায় কাজ করে যাচ্ছি। পাশাপাশি জবরদখল বাণিজ্য, পাহাড় কাটা, বনভূমিতে অবৈধ স্থাপনা নির্মাণ রোধ, মাদার ট্রি রক্ষা ও বালু উত্তোলন সম্পূর্ণ বন্ধ করা হয়েছে। আমি রাতদিন এক করে বনের পাহারা দিয়ে যাচ্ছি। তারপরও কতিপয় কিছুলোক অপরাধ করে যাচ্ছে। তাদের বিরুদ্ধে আমাদের শক্ত অবস্থান রয়েছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //