৭ বছর পর বরিশালের উন্নয়নে প্রকল্প পাস

বরিশাল সিটির উন্নয়নে ৭৯৭ কোটি টাকার বৃহৎ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক নির্বাহী পরিষদ (একনেক)।

সিটি করপোরেশনের প্রকৌশলী বিভাগ বলছে, নবনির্বাচিত মেয়র আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাতের প্রচেষ্টায় অনুমোদন পেয়েছে নগর উন্নয়নের বৃহৎ প্রকল্পটি। এ প্রকল্পের আওতায় সড়ক, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়সহ সৌন্দর্যবর্ধন হবে নগরীতে। প্রকল্পটি বাস্তবায়নে উন্নয়ন বঞ্চিত বরিশাল সিটির প্রেক্ষাপট পাল্টে যাবে বলে জানিয়েছেন সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আবুল বাশার।

এদিকে, দীর্ঘ প্রায় সাত বছর পর বরিশাল সিটি করপোরেশনের জন্য বৃহৎ প্রকল্প একনেকে অনুমোদন পাওয়ায় নগরীতে আনন্দ মিছিল করেন নবনির্বাচিত মেয়রের অনুসারী আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এসময় তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়ে স্লোগান দেন। তাছাড়া রাতে আতশবাজি ফুটিয়ে উৎসব করেন তারা।

এর আগে বৃহস্পতিবার (৯ নভেম্বর) শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বর্তমান সরকারের মেয়াদের শেষ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা অনুষ্ঠিত হয়। সভায় সারাদেশের ৪৪টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ৩৯ হাজার ৩৪৪ কোটি টাকা। যার মধ্যে জিওবি ব্যয় হবে ৩০ হাজার ১২৩ কোটি এবং বৈদেশিক ঋণ থেকে পাওয়া যাবে ৭৬৮ কোটি টাকা।

অনুমোদন পাওয়া প্রকল্পের মধ্যে বরিশাল সিটি করপোরেশন এলাকার বিভিন্ন রাস্তা উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন ও বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে ৭৯৭ কোটি ৬ লাখ ৬৩ হাজার টাকার বৃহৎ প্রকল্প অনুমোদন করেন একনেকের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাছাড়া সুগন্ধা নদীর ভাঙন হতে ঝালকাঠি জেলার সদর উপজেলা ও নলছিটি উপজেলার বিভিন্ন এলাকা রক্ষা প্রকল্প অনুমোদন পেয়েছে একনেকের সভায়।

বরিশাল সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আবুল বাশার জানান, এ প্রকল্পটি সর্বপ্রথম ২০২০ সালে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। কিন্তু একনেক প্রকল্পের অনুমোদন দেয়নি। পরবর্তীতে আবার সংশোধন করে পাঠানো হয়। কিন্তু তাতেও অনুমোদন মেলেনি। সবশেষ গত প্রায় মাসখানেক পূর্বে পুনরায় সংশোধিত প্রকল্প মন্ত্রণালয়ে পাঠানো হয়। যা বৃহস্পতিবারের একনেকের সভায় অনুমোদন দিয়েছে।

তিনি আরও বলেন, বরিশাল সিটির নবনির্বাচিত মেয়র আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাতের নির্দেশনা অনুযায়ী সংশোধীত প্রকল্প তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানো হয়। নবনির্বাচিত মেয়রের প্রচেষ্টাতেই এ প্রকল্পটি অনুমোদন পেয়েছে। এই প্রকল্পটি বাস্তবায়নে বরিশাল নগরীর দৃশ্যপট পুরোপুরি পাল্টে যাবে। তাছাড়া গত এক মাসের মধ্যেই নগরীর অভ্যন্তরের খাল খনন এবং সৌন্দর্য বর্ধনে ৯৮৭ কোটি টাকার আরও একটি প্রকল্প মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এই প্রকল্পটি অনুমোদন পেলে নগরীর জলাবদ্ধতা যেমন থাকবে না, তেমনি নান্দনিক রূপ পাবে খালগুলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //