লক্ষ্মীপুর-৩ উপনির্বাচন

৫৭ সেকেন্ডে নৌকায় ৪৩ সিল মারলেন ছাত্রলীগ নেতা

লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচনে ছাত্রলীগের সাবেক এক নেতা নৌকা প্রতীকে ৫৭ সেকেন্ডে ৪৩ সিল মেরেছেন। গতকাল রবিবার (৫ নভেম্বর) ভোটকেন্দ্রে প্রকাশ্যে নৌকা প্রতীকে ওই নেতার সিল মারার ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

আজ সোমবার (৬ নভেম্বর) সকাল থেকে ভিডিওটি সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে পড়লে সমালোচনা হচ্ছে এলাকা জুড়ে। সেইসঙ্গে আগামী সংসদ নির্বাচনে সুষ্ঠু ভোট নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন ভোটাররা।

ভোটারদের অভিযোগ, বেশির ভাগ কেন্দ্রে নৌকা প্রতীকে প্রকাশ্যে সিল মারতে ভোটারদের বাধ্য করা হয়েছে। ভিডিওটি রবিবার (৫ নভেম্বর) লক্ষ্মীপুর-৩ আসনের উপ-নির্বাচন চলাকালীন একটি ভোটকেন্দ্রের বলে জানা গেছে। ৫৭ সেকেন্ডের ওই ভিডিওতে ৪৩টি ব্যালট পেপারে নৌকা প্রতীকে সিল মারতে দেখা যায় ছাত্রলীগ নেতা আজাদ হোসেনকে। তিনি লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন।

জানা গেছে, গতকাল রবিবার (৫ নভেম্বর) লক্ষ্মীপুর-৩ (সদর) সংসদীয় আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন চলাকালীন কোনো এক সময় চন্দ্রগঞ্জ থানাধীন দিঘলী ইউনিয়নের দক্ষিণ খাগুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। তবে এসব বিষয়ে ছাত্রলীগ নেতা আজাদের সঙ্গে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন কেটে দেন।

ভোটকেন্দ্রে প্রকাশ্যে সিল মারার বিষয়ে জানতে চাইলে সোমবার দুপুরে উপ-নির্বাচনের রিটার্নিং অফিসার ও কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরহাদ হোসেনের বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে।

নির্বাচনে অংশ নেয়া প্রার্থী সামসুল করিম অভিযোগ করেন, সকাল নয়টার পরপরই যখন ভোটারদের উপস্থিতি কম ছিল তখন নৌকার প্রার্থীর লোকজন গোলাফ ফুল ও লাঙ্গলের এজেন্ট বের করে দিয়ে জাল ভোট ও প্রকাশ্যে ব্যালেটে সিল মারা শুরু করেন।

এসব অভিযোগ অস্বীকার করে আওয়ামী লীগের প্রার্থী গোলাম ফারুক পিংকু। তিনি বলেন, পরাজিত প্রার্থীরা ভোটে হেরে গিয়ে আবোল তাবোল কথাবার্তা বলেছেন। সব কেন্দ্রেই সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট হয়েছে। তিনি জনগণের ভোটে বিজয়ী হয়েছেন।

এর আগে জাল ভোট, প্রকাশ্যে সিল মারার অভিযোগ তুলে ভোটের দিন জাতীয় পার্টির লাঙ্গল মার্কা প্রার্থী মোহাম্মদ রাকিব হোসেন ও জাকের পার্টির গোলাপফুল মার্কা প্রার্থী সামসুল করিম খোকন ভোট বর্জন করেন।

ভোট চলাকালীন কেন্দ্রগুলোতে তেমন একটা ভোটার উপস্থিতি দেখা না গেলেও উপ-নির্বাচনে ভোট পড়েছে ৩১ দশমিক ৮৫ শতাংশ।

ভোটের ফলাফলে জানা যায়, চারজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী নৌকা প্রতীকের গোলাম ফারুক পিংকু বিপুল ভোটে জয়ী হয়েছেন। তার প্রাপ্ত ভোট ১ লাখ ২০ হাজার ৫৯৯। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে লাঙল প্রতীকে ভোট পড়েছে ৩ হাজার ৮৪৬টি, গোলাপ ফুল ২ হাজার ১২৬টি ও আম প্রতীকে ৫১৩টি। মোট ভোট পড়েছে ১ লাখ ২৮ হাজার ৬১২টি, এর মধ্যে ভোট বাতিল হয়েছে ১ হাজার ৫২৮টি।  

গত ৩০ সেপ্টেম্বর বার্ধক্যজনিত কারণে লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য একে এম শাহজাহান কামাল মারা যান। তার মৃত্যুতে ৪ অক্টোবর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ৫ নভেম্বর ওই আসনে মোট ১১৫টি কেন্দ্রে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোটার সংখ্যা চার লাখ তিন হাজার ৭৪৪ জন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //