‘বাংলাদেশ-জাপান মানবসম্পদ উন্নয়নে ভূমিকা রাখবে’

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রশংসা করে বলেন, জাপানে ক্যারিয়ার গড়ার লক্ষ্যে কারিগরি শিক্ষার গুণমান বৃদ্ধি ও কর্মসংস্থান শীর্ষক এই সেমিনার বাংলাদেশ ও জাপানের মধ্যে অর্থনৈতিক ও মানবসম্পদ উন্নয়নে ভূমিকা পালন করবে।

গতকাল বৃহস্পতিবার (২৬ অক্টোবর) দুপুরে আশুলিয়ার বিরুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে অবস্থিত ডিআইইউর ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে জাপানে কর্মসংস্থান শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমানের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন কালে ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ নুরুজ্জামান বলেন, জাপানের চাকরির বাজারে ভালো সুযোগের জন্য জাপানি ভাষা শিক্ষণের ব্যবধান কমাতে হবে, দক্ষতার ঘাটতি দূর করার ওপর জোর দিতে হবে এবং কর্মপরিবেশের দক্ষতা প্রশিক্ষণ, সংস্কৃতি, শিষ্টাচার এবং মনোভাব প্রশিক্ষণের ওপর গুরুত্ব দিতে হবে।

তিনি আরো বলেন, জাপান স্টাডি সেন্টার স্থাপন, ছাত্র/শিক্ষক বিনিময় এবং গতিশীলতা প্রোগ্রাম এবং যৌথ গবেষণা ও প্রকাশনা চালু করার মাধ্যমে এ ব্যবধান কমিয়ে আনা সম্ভব হবে। ড্যাফোডিল পরিবার ইতিমধ্যে এসব বিষয়ের উপর গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে এবং ২৫টি জাপানী পার্টনার অর্গানাইজেশনের সহায়তায় ১ হাজারের বেশি যুবককে জাপানে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খায়রুল আলম এবং জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেইটিও) কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি আন্দো, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহাইড এবং জাপান বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের (জেবিসিসিআই) ভাইস প্রেসিডেন্ট সুগাওয়ারা মানাবু।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //