খেজুর চাষে সফলতা

চাঁপাইনবাবগঞ্জে খেজুর চাষে সফল হয়েছেন মোশাররফ হোসেন (৩৪)। আমের ব্যবসায় লোকসান করে এ সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। এখন তার খেজুর বাগানের পরিধি ১০ বিঘার বেশি। এ বছর ১৫ লাখ টাকার খেজুর বিক্রির আশা করছেন তিনি।

শিবগঞ্জ উপজেলার দায়পুকুরিয়া ইউনিয়নের মির্জাপুর গ্রামের ইনসান আলীর ছেলে মোশাররফ হোসেন ২০১৯ সালে ১৩০০টি খেজুর গাছ লাগানোর মধ্য দিয়ে বাগান শুরু করেন। এখন তার খেজুর বাগানে গাছের সংখ্যা প্রায় ৫ হাজার। প্রথমে এলাকাবাসী উপহাস করলেও গত ২ বছর ধরে খেজুরের ফলন দেখে অবাক। তার বাগানে ঝুলছে আজোয়া, মরিয়ম, দাবাস, বারিহী, চেগিসহ অন্তত ১০ জাতের খেজুর।

মোশাররফ হোসেন বলেন, আমরা আম চাষ করি। কয়েক বছর লোকসান খেয়ে আমের প্রতি নির্ভরতা কমিয়েছি। অন্য ফল চাষাবাদের চিন্তা করি। এ চিন্তা থেকে ইউটিউব দেখে সৌদি আরবের খেজুর চাষের প্রতি আগ্রহ তৈরি হয়। পরিবার সহায়তা না করায় প্রায় ২ বিঘা জমি ইজারা নিয়ে শুরু করেছিলাম। দুই বছরে খেজুরের ফলন দেখে স্থানীয়রাও উৎসাহ দিচ্ছেন। অনেক দূর-দূরান্ত থেকেও চারা কিনতে আসছে।

শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, এই উপজেলায় আম বাগান বেশি। তবে ইউটিউব দেখে ভিন্ন চিন্তা করেছেন মোশাররফ হোসেন। এতে তিনি লাভবানও হচ্ছেন। সৌদি খেজুর লাভজনক হওয়ার পাশাপাশি এতে রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণ কম হয়। পানির সংকট থাকা জেলার বরেন্দ্র অঞ্চলের জন্য সৌদি খেজুর চাষাবাদ সম্ভাবনা বাড়িয়েছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //