আজ থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে সুন্দরবন

সুন্দরবনের বন্য প্রাণীদের প্রজনন ঋতুর কারণে গত তিনমাস বনটিতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। আজ শুক্রবার (১ সেপ্টেম্বর) পর্যটকদের জন্য বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন ও ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট সুন্দরবন পুনরায় চালু করতে যাচ্ছে বন বিভাগ। 

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, প্রতিবছর সুন্দরবনের প্রজনন মৌসুমে তিন মাস পর্যটক ও বনজীবীদের বনে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এসময় বন কোলাহলমুক্ত থাকায় বন্যপ্রাণী ও মাছের প্রজাতি অবাধে চলাফেরা ও নির্বিঘ্নে প্রজনন করতে পারে।

বন উন্মুক্ত করার আগে স্থানীয় জেলে, ট্যুর পরিচালক, লঞ্চ ও নৌকা চালকেরা আবারও সুন্দরবনে প্রবেশের জন্য প্রস্তুতি নিচ্ছেন। এদিকে স্থানীয় ইকো কটেজগুলোও পর্যটকদের উষ্ণ অভ্যর্থনা জানাতে প্রস্তুত হয়েছে।

সুন্দরী ইকো রিসোর্ট-এর পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, পর্যটকদের বরণে সব আয়োজন শেষ করেছি আমরা। রিসোর্টে বসে সুন্দরবনের পাখ-পাখালির ডাক, পায়ে হেঁটে সুন্দরবনের অপার সৌন্দর্য উপভোগ, নিরাপদে রাতযাপন ইত্যাদি সব সুযোগ-সুবিধা রয়েছে আমাদের।

বন বিভাগের সর্বশেষ তথ্য অনুসারে, সুন্দরবনের বৈচিত্র্যময় বাস্তুতন্ত্রে ১১৪টি রয়েল বেঙ্গল টাইগার, হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী, সুন্দরী গাছসহ ৩৩৪ প্রজাতির গাছপালা রয়েছে। এছাড়া এ বন ১৬৫ প্রজাতির শৈবাল, ১৩ প্রজাতির অর্কিড ও ৩০০ প্রজাতির পাখিরও আবাসস্থল।

অন্যদিকে বনটির ১,৮৭৪ বর্গ কিলোমিটার জলজ পরিবেশে কুমির, ডলফিনসহ মাছের ২৯১টি প্রজাতি পাওয়া যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //